আমরা সচেতন হয়ে কি যেখানের সেখানের পানি পান করছি?

মাদারীপুর প্রতিনিধি : প্রচন্ড গরমে অনেকেই আমরা পানির জন্য অস্তির হয়ে পরেন। পানির জন্য যখন অস্তির ঠিক তখনেই আমাদের পানির প্রয়োজন হয়ে পরে। কিন্তু অনেকেই এই পানির চাহিদা মিটানের জন্য যেখানের সেখানের পানি পান করে থাকে। এটি আসলেই কতটা আপনার জন্য ঠিক যেখানের সেখানের পানি পান করা। এ কথাটা আমাদের একটু চিন্তা করে এই পানি পান করা উচিত।

রৌদ্রের তাপে যখন প্রচন্ড গরম পরে ঠিক তখনেই আমাদের পানির তৃষ্ণা লাগে। এর কারনেই দেখা যায় মাদারীপুরের বিভিন্ন রাস্তার অলি-গলিতে বা শহরের প্রধান সড়কে ভ্যান করে এই পানির তৃষ্ণা মিটানোর জন্য পানি ফিলটার করে লেবু, স্যালাইন, পানির বরফ খন্ড মিশিয়ে এক গ্যালাস করে পানি বিক্রি করছেন কিছু অসাধু বিক্রিতারা। এটা সুধু মাদারীপুরের জেলায় সীমাবদ্ধ তা নয় আমাদের দেশের অনেক জাগায় এই ভাবে পানি বিক্রি করতে দেখা যায়। আসলেই এই পানি স্বাস্থ্যের পক্ষে আমাদের জন্য ভালো না খারাপ এটা আমরা অনেকেই হয়তো জানি না। তবে মোটেই আমাদের স্বাস্থ্যর জন্য এই পানির মান আমাদের জন্য ভালো না। ভ্যানে করে যে বিক্রিতা এ পানি বিক্রি করছেন সে আপনার জন্য ভালো পানি আনছেন কিনা এটা হচ্ছে এখন দেখার বিষয়। আমরা অনেকেই হয়ত জানানি না দূষিত পানি পান করলে আমাদের দেহে বাসা বাধে পারে অনেক অনেক জটিল রোগ। আর এই দূষিত পানি পান করলে আমাদের দেহে বড় ধরনে রোগও হতে পারে। তাই এখনোই একটু হিসাব করে রাস্তায় বা যেখানের সেখানের পানি পান না করা থেকে বিরত থাকতে হবে।

বিশেষ করে আমরা যদি দোকান থেকে বোতলে ভরা ঠান্ডা পানি কিনে পান করে সেটাই হবে আমাদের জন্য নিরাপদ। আসুন এখন থেকে আমরা এ বিষয় আরো বেশি সচেতন হই।