আমিন আমিন ধ্বনিতে মুখরিত তুরাগ পাড়, প্রথম পর্ব শেষ

মুসলিম জাহানের সুখ, শান্তি, সমৃদ্ধি, আল্লাহর রহমত ও মাগফিরাত কামনার মধ্য দিয়ে শেষ হলো ৫৪তম বিশ্ব ইজতেমার প্রথম পর্বের আখেরি মোনাজাত। আখেরি মোনাজাত পরিচালনা করেন তাবলিগ জামাতের মাওলানা মো. যোবায়ের।

সকাল ১০টা ৪২ মিনিটে শুরু হওয়া আখেরি মোনাজাত শেষ হয় বেলা ১১টা ৬ মিনিটে। আখেরি মোনাজাতকালে গোটা ইজতেমা ময়দানে যেন এক পুণ্যময় ভূমিতে পরিণত হয়।

এ সময় মোনাজাতে মহান আল্লাহর দরবারে দুই হাত তুলে কেঁদে কেঁদে ক্ষমা চেয়েছেন লাখ লাখ ধর্মপ্রাণ মুসল্লি। তারা পাপ থেকে মুক্তির জন্য আকুতি-মিনতি করেন। মোনাজাতে আত্মশুদ্ধি ও নিজ নিজ গুনাহ মাফের পাশাপাশি দুনিয়ার সব বালা-মুসিবত থেকে হেফাজত করার জন্য দুই হাত তুলে মহান আল্লাহ রাব্বুল আলামিনের দরবারে রহমত প্রার্থনা করেন ধর্মপ্রাণ মুসল্লিরা।

আখেরি মোনাজাতে অংশ নিতে টঙ্গীর তুরাগ তীরে আজ লাখো মুসল্লির ঢল নামে। এবারের এজতেমায় বিভিন্ন দেশের প্রায় আট হাজার মুসল্লি অংশ নেন।

টঙ্গী শহর, ইজতেমাস্থল, উত্তরা, কামারপাড়া ও এর আশপাশ এলাকা জনসমুদ্রে পরিণত হয়। নারী-পুরুষ-শিশুসহ সব বয়সের মানুষ মোনাজাতে অংশ নিতে টঙ্গী এলাকায় পৌঁছান।

মুসল্লিদের যাতায়াতের সুবিধার্থে বিশ্ব ইজতেমা উপলক্ষে টঙ্গী জংশন দিয়ে চলাচলকারী সব ট্রেন এ জংশনে যাত্রা বিরতি দিচ্ছে। আখেরি মোনাজাত উপলক্ষে এ জংশনে ১৪টি বিশেষ ট্রেন চলাচল করছে। এ ছাড়া বিআরটিসির ২২৮টি বাস যাতায়াত করেছে। এ নিয়ে খুশি মুসল্লিরা।

মোনাজাতের পর থেকে রাত ১২টার মধ্যে পুরো মাঠ খালি করে পুলিশ মাঠের নিয়ন্ত্রণ নেবে বলে জানিয়েছেন জিএমপি পুলিশ কমিশনার ওয়াই এম বেলালুর রহমান। এর মধ্যে যোবায়ের অনুসারীদের মাঠ ত্যাগ করার জন্য নির্দেশ প্রদান করা হয়েছে বলেও জানান তিনি ।

আগামীকাল রোববার সকাল ৭টার পর মাওলানা সাদ অনুসারীদের মাঠে প্রবেশ করবেন। মুসুল্লিদের প্রস্থান এবং প্রবেশে শৃঙ্খলায় নেয়া হয়েছে পুলিশের সতর্ক অবস্থান।