আমি এখনও বাংলাদেশকে অর্ডিনারি দল বলব : শেবাগ

সাম্প্রতিক সময়ে ওয়ানডে ক্রিকেটে শক্তিশালী প্রতিপক্ষ হিসেবে পরিণত হয়েছে বাংলাদেশ দল। তবে টেস্ট ক্রিকেটের আভিজাত্যের ফর্মেটে সেভাবে উন্নতি করতে পারেনি টাইগাররা।

সবশেষ এশিয়া কাপে দুর্দান্ত খেলে আসা বাংলাদেশ ঘরের মাঠে জিম্বাবুয়েকে ওয়ানডে সিরিজে ৩-০ ব্যবধানে হোয়াইটওয়াশ করেছে। ওয়ানডে সিরিজে দুর্দান্ত খেলার পরও টেস্টে সেই বিবর্ণ বাংলাদেশ দল।

দুই ম্যাচ সিরিজের প্রথম খেলায় সিলেটে, জিম্বাবুয়ের করা ২৮২ রানের জবাবে প্রথম ইনিংসে ১৪৩ রানে অলআউট বাংলাদেশ। টেস্ট ক্রিকেটে বাংলাদেশের এমন অবস্থা দেখে আবারও খোঁচা দিয়েছেন ভারতের সাবেক তারকা ওপেনার বীরেন্দ্র শেবাগ।

জিম্বাবুয়ের বিপক্ষে ১৪৩ রানে অলআউট হওয়ার পর শেবাগ বলেন, ‘আমি এখনও বাংলাদেশকে অর্ডিনারি দল বলব। হয়তো তারা যে কোনো স্থানেই জিততে পারে; কিন্তু এই জয়ের জন্য অনেকগুলো বিষয় তাদের পক্ষে থাকতে হয়। যেমন: টস, প্রতিপক্ষের কোয়ালিটি, ভেন্যু, পিচ ইত্যাদি। আমার মতে এখনও তারা একটি অর্ডিনারি দলই।’

উল্লেখ্য, ২০১০ সালে বাংলাদেশ সফরে আসার আগে এক সংবাদ সম্মেলনে ভারতীয় এই ওপেনার বলেছিলেন, ‘বাংলাদেশ একটি অর্ডিনারি দল, যারা ভারতের ২০ উইকেট নেওয়ার সামর্থ্য রাখে না। তারা হয়তো ওয়ানডেতে চমক দেখাতে পারে, তবে সাদা পোশাকে কখনই নয়।’