আমি বানর বা শিম্পাঞ্জির বংশধর নই : বিজেপি মন্ত্রী সত্যপাল

ভারতের আলোচিত-সমালোচিত বিজেপি নেতা কেন্দ্রীয় মানবসম্পদ রাজ্য মন্ত্রী সত্যপাল সিংহ ডারউইনের বিবর্তনবাদের থিওরি অস্বীকার করে ফের বক্তব্য দিলেন যে, তিনি নিজেকে বানর বা শিম্পাঞ্জির বংশধর মনে করেন না। তিনি বলেন, গত জানুয়ারিতে যখন আমি ডারউইনের সিদ্ধান্ত খণ্ডন করে স্কুল-কলেজের পাঠ্যে ডারউইন তত্ত্বে পরিবর্তন আনতে বলেছিলাম, তখন আমি কোনো কৌতুক করিনি। এ বিষয়ে তিনি গুরুগম্ভীর বক্তব্যই দিয়েছিলেন বলে জানান।

তিনি আরো বলেন, অনেক লোক আছে যারা সত্য কথা বলতে চায় না। কারণ তারা ভাবে, পত্রিকা বা নিবন্ধকাররা তাদের নিয়ে আবার কী না কী লিখবে! সত্য বলার জন্য সাহসের প্রয়োজন আছে। তিনি বলেন, আমি আজ যা বলছি তা লোকজন অবশ্যই মেনে নেবে, হয় আজ নয় তো কাল, না হয় ১০-২০ বছর পর। সত্যপালের মতে- না আমাদের কোনো পূর্বপুরুষ না অন্য কোনো ব্যক্তি লিখিত বা মৌখিকরূপে বলেছেন যে তিনি কোনো বানরকে মানুষে রূপান্তরিত হতে দেখেছেন।

প্রসঙ্গত, বিবর্তনবাদের ওপর বিজ্ঞানী ডারউইনের লেখা বিখ্যাত বই ‘দ্য অরিজিন অব দি স্পিসিস’-এ দাবি করা হয়েছে, ক্রম বিবর্তনের মাধ্যমে মানুষ আজকের রূপ লাভ করেছে। সে মোতাবকে বানর হচ্ছে মানুষের আদি পুরুষ। এই তত্ত্বের বিরোধিতায় নেমেছেন সত্যপাল। একই কথা তিনি গত জানুয়ারিতে বলেছিলেন। সেবার তার ওই বক্তব্যের পর কেন্দ্রীয় মানবসম্পদ বিকাশ মন্ত্রী প্রকাশ জাবরেকর তাকে এ ধরনের বক্তব্য দেওয়া থেকে বিরত থাকতে বলেন। অন্যরাও তীব্র সমালোচনা করেছিলেন।

ভারতের উত্তর প্রদেশের বাগপত থেকে নির্বাচিত বিজেপি সাংসদ ও মন্ত্রী সত্যপাল জানান, সরকার নতুন শিক্ষাপদ্ধতি প্রণয়নে কাজ করে যাচ্ছে। তিনি বলেন, আমরা এমন পাঠ্যবই পড়ছি যাতে শিশুদের বলা হচ্ছে তাদের পিতার কোনো গুরুত্ব নেই, তারা বলে আমাদের পূর্বপুরুষ ছিল বানর… আমরা কি বানরের সন্তান!