আরও দুই মামলায় খালেদার জামিন আবেদন

যুদ্ধাপরাধীদের মদদ দেয়া ও মিথ্যা তথ্য দিয়ে ভুয়া জন্মদিন পালনের দুটি পৃথক মামলায় হাইকোর্টে জামিন চেয়ে আবেদন করেছেন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া। এ নিয়ে দুই দিনে পাঁচটি মামলায় জামিনের আবেদন করলেন খালেদা জিয়ার আইনজীবীরা।

বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি সহিদুল করিমের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চের অনুমতি নিয়ে খালেদা জিয়ার আইনজীবীরা মঙ্গলবার এ আবেদন করেন।

আদালতে খালেদার পক্ষে ছিলেন জ্যেষ্ঠ আইনজীবী খন্দকার মাহবুব হোসেন ও এজে মোহাম্মদ আলী। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল এ কে এম আমিন উদ্দিন মানিক।

আদালত থেকে হলফনামার জন্য অনুমতি নেয়ার পর খালেদা জিয়ার আইনজীবী মাসুদ রানা জানান, ‘মামলা ফাইল করার জন্য হাইকোর্ট অনুমতি দিয়েছেন। কিছুক্ষণের মধ্যই মামলা ফাইল করবো।’ পরে খালেদার আইনজীবীরা জামিনের আবেদন করেন।

যুদ্ধাপরাধীদের মদদ দেয়া ও ভুয়া জন্মদিন পালনের অভিযোগে খালেদা জিয়ার বিরুদ্ধে মামলা দুটি করা হয়। মামলা দুটিতে বিএনপি প্রধানকে গ্রেপ্তার দেখাতে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে গত ১৭ মে রাষ্ট্রপক্ষকে নির্দেশ দিয়েছিলেন বিচারিক আদালত। এ বিষয়ে শুনানির জন্য আগামী ৫ জুলাই গ্রেপ্তার সংক্রান্ত প্রতিবেদন দাখিলের জন্য দিন ধার্য করা হয়েছে।

স্বাধীনতাবিরোধীদের গাড়িতে জাতীয় পতাকা তুলে দিয়ে দেশের মানচিত্র ও জাতীয় পতাকার মানহানি ঘটানোর অভিযোগে ২০১৬ সালের ৩ নভেম্বর ঢাকার সিএমএম আদালতে মানহানির মামলাটি করেছিলেন এবি সিদ্দিকী। ২০১৭ সালের ২৫ ফেব্রুয়ারি রাজধানীর তেজগাঁও থানার ওসি (তদন্ত) এবিএম মশিউর রহমান যুদ্ধাপরাধীদের মদদ দেওয়া সংক্রান্ত মামলায় প্রতিবেদন দাখিল করেন।

এছাড়া ১৫ আগস্ট ভুয়া জন্মদিন পালনের অভিযোগে ২০১৬ সালের ৩০ আগস্ট ঢাকা সাংবাদিক ইউনিয়নের সাবেক যুগ্ম সাধারণ সম্পাদক গাজী জহিরুল ইসলাম বাদী হয়ে ঢাকার সিএমএম আদালতে অপর মামলাটি করেছিলেন।

উল্লেখ্য, বিএনপির আন্দোলন চলাকালে কুমিল্লায় বাসে পেট্রল বোমায় আটজনকে হত্যার ঘটনায় করা দুটি মামলা এবং মুক্তিযুদ্ধে শহীদের সংখ্যা দিয়ে বিতর্কিত মন্তব্যের অভিযোগে নড়াইলে করা একটি মামলায় গতকাল খালেদা জিয়ার জামিন চেয়ে আবেদন করা হয়। আজ সে বিষয়ে শুনানি হওয়ার কথা রয়েছে।