আরেকটি এক-এগারোর আশঙ্কা কাদেরের

এক-এগারো থেকে আওয়ামী লীগ শিক্ষা নিলেও বিএনপি নেয়নি বলে দাবি করে আর একটি এক-এগারোর আশঙ্কা করছেন ক্ষমতাসীন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

বৃহস্পতিবার আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার ধানমন্ডিস্থ রাজনৈতিক কার্যালয়ে দলটির সম্পাদকমণ্ডলীর এক সভা শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে এ আশঙ্কা প্রকাশ করেন তিনি।

ওবায়দুল কাদের বলেন, ‘ওয়ান ইলেভেন থেকে আমরা শিক্ষা নিয়েছি, কিন্তু বিএনপি নেয়নি। সে কারণে ভয় আছে, আশঙ্কা আছে। বিএনপি তার বর্তমান অবস্থা জেনে গেছে। নির্বাচনের আগেই সারা দেশে আওয়ামী লীগের জোয়ার দেখে বিএনপি বুঝে গেছে, আগামী নির্বাচনে তাদের পরিণতি কী। ভোট পাওয়ার মতো কোনো কাজ করেনি। সে কারণে ঘোলা পানিতে মাছ শিকার করার চেষ্টা করবে বিএনপি। আওয়ামী লীগ বিএনপির সেই দুরভিসন্ধি বাস্তবায়ন করতে দেবে না।’

আওয়ামী লীগ ও সরকারের চার বছর নিয়ে দলের ভেতরে কোনো সঙ্কট বা ত্রুটি দেখেন কি না এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘দলের ভেতরে ছোটখাটো সমস্যা থাকতেই পারে। সে কারণে কোথাও কোথাও সম্মেলন হয়নি। তবে দলকে আধুনিক এবং মাঠ সুসংগঠিত করে শেখ হাসিনার নেতৃত্বেই আগামী নির্বাচনে অংশ নেবো। ইতোমধ্যে আমাদের টিম নির্ধারণ করা হয়েছে। প্রত্যেকের সাংগঠনিক এলাকায় তারা টিম ওয়ার্ক করে সমস্যা চিহ্নিত করে সমাধান করবে।’

সরকারের সফলতা-ব্যর্থতা সম্পর্কে কাদের বলেন, ‘এ নিয়ে ১২ তারিখ মাননীয় প্রধানমন্ত্রী জাতির উদ্দেশ্যে দেয়া ভাষণে বলবেন। এরপর দলীয়ভাবে আমরা একটি সংবাদ সম্মেলনে আমাদের কথাগুলো বলবো। আপাতত এতটুকু বলা যায়, আমাদের ত্রুটি নেই এমনটি বলবো না। চাঁদেরও তো কলঙ্ক আছে। তাই বলে কি আলো থেমে থাকে। আমাদের অনেক সফলতা আছে ত্রুটিও আছে, তাই বলে আমাদের উন্নয়নকে ঢেকে রাখা যাবে না।

ঢাকা উত্তর সিটি কর্পোরেশন নির্বাচনে আওয়ামী লীগের প্রার্থী ১৬ জানুয়ারি মনোনীত করা হবে। ওই দিন দলের মনোনয়ন বোর্ডের সভায় সিদ্ধান্ত নেওয়া হবে বলে জানান আওয়ামী লীগের সাধারণ সম্পাদক।

নেতাদের পরিবর্তে আওয়ামী লীগ নির্বাচনে ক্রমশ ব্যবসায়ীদের দিকে ঝুঁকছে কি না সাংবাদিকদের এমন প্রশ্নেরে জবাবে ওবায়দুল বলেন, ‘দলের প্রার্থী, দলীয় নেতা আর নির্বাচন এটার মধ্যে পার্থক্য আছে। এটা রাজনৈতিক কৌশল। কৌশলী জোট। নির্বাচনে কৌশলী জোট হয়। আর একজন রাজনীতিবিদ কী ব্যবসা করতে পারেন না? তারা চাঁদাবাজি করে খাবেন?’

আওয়ামী লীগের সম্পাদকমণ্ডরীর সভায় আরও উপস্থিত ছিলেন দলটির যুগ্ম-সাধারণ সম্পাদক মাহবুব উল আলম হানিফ, মো. জাহাঙ্গীর কবির নানক, আব্দুর রহমান, সাংগঠনিক সম্পাদক আহমদ হোসেন, এনামুল হক শামীম, খালিদ মাহমুদ চৌধুরী, মহিবুল হাসান চৌধুরী নওফেল, দফতর সম্পাদক আবদুস সোবহান গোলাপ এবং প্রচার ও প্রকাশনা সম্পাদক হাছান মাহমুদ প্রমুখ।