আর লিজে নয়, এবার নিজস্ব জনবলেই চলবে রেল

লিজে না দিয়ে রেলওয়ের নিজস্ব জনবলের মাধ্যমেই রেল পরিচালনা করার সিদ্ধান্ত নিয়েছে সংসদীয় কমিটি। এই সিদ্ধান্ত বাস্তবায়নে রেলপথ মন্ত্রণালয়কে যথাযথ পদক্ষেপ গ্রহণের সুপারিশ করা হয়েছে। একইসঙ্গে ২০২০ সালের পর থেকে আর কোনো রেল লিজ না দেওয়ার পরামর্শ দেওয়া হয়েছে।

বুধবার বিকেলে জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত রেলপথ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির দ্বিতীয় বৈঠকে এই পরামর্শ দেওয়া হয়। কমিটির সভাপতি এ বি এম ফজলে করিম চৌধুরীর সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য রেলপথ মন্ত্রী মো. নুরুল ইসলাম সুজন, আসাদুজ্জামান নূর, শফিকুল ইসলাম শিমুল, মো. শফিকুল আজম খাঁন, মো. সাইফুজ্জামান, নাছিমুল আলম চৌধুরী, গাজী মোহাম্মদ শাহ নওয়াজ ও নাদিরা ইয়াসমিন জলি এবং সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সংসদ সচিবালয় জানায়, বৈঠকে রেলপথ মন্ত্রণালয়ের ভূমি ব্যবস্থাপনা বিষয়ে পৃথক দুটি কমিটি গঠণ করা হয়েছে। ভূমি ব্যবস্থাপনা নীতিমালা প্রনয়নের জন্য গঠিত তিন সদস্য বিশিষ্ট কমিটির আহ্বায়ক করা হয়েছে মো. শফিকুল আজম খাঁনকে। আর রেলপথ মন্ত্রণালয়ের বেহাত হওয়া ভূমি উদ্ধারের জন্য জনাব মো. সাইফুজ্জামানকে আহবায়ক করে গঠণ করা হয়েছে আরেকটি কমিটি। এছাড়া বৈঠকে ইন্দোনেশিয়া থেকে আমদানীকৃত কোচগুলোর অনিয়ম তদন্ত করে রিপোর্ট প্রদানের জন্য আসাদুজ্জামানান নূরকে আহবায়ক করে দুই সদস্য বিশিষ্ট আরো একটি কমিটি গঠন করা হয়।

সূত্র আরো জানায়, বৈঠকে রেলপথ মন্ত্রণালয়ের কার্যক্রম নিয়ে আলোচনা শেষে বিভিন্ন শুন্য পদে জরুরী ভিত্তিতে জনবল নিয়োগের কার্যক্রম গ্রহণের সুপারিশ করা হয়েছে।