আসাম নিয়ে মন্তব্য : মমতার বিরুদ্ধে পুলিশের তিন মামলা

আসামের খসড়া নাগরিকত্ব তালিকা নিয়ে মন্তব্যের জেরে পশ্চিমবঙ্গের মমতা বন্দ্যোপাধ্যায়ের বিরুদ্ধে তিনটি মামলা করেছে আসাম পুলিশ। বৃহস্পতিবার (২ আগস্ট) এই মামলা করা হয়।

এদিকে, আসামের চলমান ঘটনা পর্যবেক্ষণে আট সদস্যের প্রতিনিধি দলকে শিলচর বিমান বন্দরে হেনস্তা করার অভিযোগ তুলেছে তৃণমূল। যদিও বিজেপি এই অভিযোগ খারিজ করেছে। আসামের এ ঘটনার জেরে ক্রমেই উত্তপ্ত হয়ে উঠছে পশ্চিমবঙ্গের রাজনীতি।

বিজেপি বিরোধী জোট করতে তৃণমূল কংগ্রেস নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায় গত ২১ জুলাই কলকাতায় মহাসমাবেশ থেকে বিজেপি সরকারকে হটাতে ডাক দেন।

আগামী বছর ১৯ জানুয়ারি কলকাতায় বিজেপি বিরোধী বিকল্প শক্তির আত্মপ্রকাশ করবে বলেও ঘোষণা দেন।

এই কর্মসূচিকে সামনে রেখে তোড়জোড় শুরু করেছেন মমতা। কংগ্রেসসহ দক্ষিণ ভারতের প্রভাবশালী রাজনৈতিক দল গুলোকে পাশে পেতে এরইমধ্যে দু’দিনের দিল্লি সফর করেছেন মমতা।

এদিকে, ১৪৪ ধারা জারির মধ্যেই একটি নাগরিক কনভেনশনের আয়োজনে যোগ দিতে আসামে যান তৃণমূল প্রতিনিধিরা। তাদের আগমনে উত্তেজনা ছড়িয়ে পড়ার আশঙ্কায় প্রশাসন বিমান বন্দরের বাইরে পুলিশ মোতায়েন করে।

শিলচর বিমান বন্দরে তৃণমূল প্রতিনিধি দলের সঙ্গে পুলিশের ধস্তাধস্তির ঘটনাও ঘটে। এ নিয়ে ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেন মমতা।

এদিকে, দিল্লিতে মমতার করা মন্তব্য নিয়ে আসাম পুলিশ পৃথক চারটি ধারায় তিনটি মামলা দায়ের করে। এ প্রসঙ্গে মমতার মন্তব্য ভারতে জরুরি অবস্থা চলছে।

বিজেপির যদিও এ বিষয়ে উল্টো অভিযোগ করে জানায়, আসামকে অশান্ত করতে তৃণমূল কংগ্রেস উঠেপড়ে লেগেছে। আর সেই অভিযোগ জানাতেই বৃহস্পতিবার (২ আগস্ট) বিকালে কলকতায় পশ্চিমবঙ্গের রাজ্যপাল কেশরী ত্রিপাঠির সঙ্গে দেখা করেন রাজ্য বিজেপির সভাপতি দিলীপ ঘোষ।

এর আগে, বৃহস্পতিবার (২ আগস্ট) সকালে কলকাতায় আসাম ভবনের সামানে জাতীয় কংগ্রেস নেতৃত্বও আসাম ইস্যুতে বিক্ষোভ দেখায় এবং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির কুশপুত্তলিকা দাহ করে।