‘আস্থাহীনতার রাজনীতির সূত্রপাত ১৫ অগাস্ট থেকে’

১৯৭৫ সালের ১৫ই অগাস্ট বাংলাদেশের প্রতিষ্ঠাতা রাষ্ট্রপতি শেখ মুজিবুর রহমান ও তাঁর পুরো পরিবার হত্যাকাণ্ডের ঘটনা এখনো বাংলাদেশের ভবিষ্যৎ গতিপথের ওপর গভীর প্রভাব ফেলছে বলে মনে করেন রাজনৈতিক বিশ্লেষকরা।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক মির্জা তাসলিমা সুলতানা মনে করেন, যে কোনো রাজনৈতিক হত্যাকান্ডের মতই শেখ মুজিবুর রহমান হত্যার সুদূরপ্রসারী প্রভাব বাংলাদেশের রাজনীতিকে এখনও প্রভাবিত করছে।

মিজ. সুলতানা বলেন, “আমাদের রাজনীতিতি, নীতিমালাতে, সমস্ত কিছুতে ঐ হত্যাকাণ্ডের প্রভাব পরিলক্ষিত হয়।”

“১৯৭১ সালে বাংলাদেশের স্বাধীনতা লাভের পর কয়েকবছরের মধ্যের রাজনৈতিক সিদ্ধান্তগুলো শেখ মুজিবুর রহমান হত্যাকাণ্ডের পেছনে একটি কারণ হিসেবে কাজ করেছে,” এমনটাই ধারণা করেন মিজ. সুলতানা।

শেখ মুজিবুর রহমান হত্যাকাণ্ডের পরপর বাংলাদেশের আর্থ-রাজনৈতিক অবস্থা বর্ণনা করতে গিয়ে মিজ.সুলতানা বলেন, “পরিকল্পিত অর্থনীতি না থাকার কারণে সেসময় যেটা হলো – যে যেভাবে পারে মুনাফার দিকে ছুটলো। রাজনৈতিক দলগুলোও একই ধারা অনুসরণ করলো।”

ঐ ধারার কারণেই এখনো বাংলাদেশের রাজনীতিতে রাজনীতিকের চেয়ে ব্যবসায়ীদের প্রত্যক্ষ অংশগ্রহণ বেশি বলে মনে করেন মিজ. সুলতানা।

নাসরীন সুলতানা বলেন, “শেখ মুজিবুর রহমান হত্যাকাণ্ডের পর যে অবিশ্বাস গেঁথে গেছে রাজনৈতিক দলগুলোর ভেতরে এর শেকড় খুব গভীরে প্রথিত।”

তাঁর মতে, বাংলাদেশে ১৯৭৫ পরবর্তী যে রাজনৈতিক দলগুলো এসেছে, তারা একসময় সামরিক শাসনের বিরুদ্ধে একসাথে আন্দোলন করলেও তাদের নিজেদের মধ্যে সবসময়ই অবিশ্বাস ছিল।

“যে কারণে রাজনৈতিক পট পরিবর্তনের মধ্য দিয়ে নিয়মতান্ত্রিক ভাবে নির্বাচনের মধ্যে দিয়ে ক্ষমতা হস্তান্তরের বিষয়টি এখনো প্রতিষ্ঠিত হয়নি বাংলাদেশে”, বলেন মিজ. সুলতানা।

১৯৭১ সালে বাংলাদেশের স্বাধীনতা লাভের পর কয়েকবছরের মধ্যের রাজনৈতিক সিদ্ধান্তগুলো শেখ মুজিবুর রহমান হত্যাকাণ্ডের পেছনে একটি কারণ হিসেবে কাজ করেছে বলে ধারণা করেন মিজ. সুলতানা।

মিজ. সুলতানা মন্তব্য করেন, রাজনৈতিক দলগুলোর মধ্যে অবিশ্বাসের কারণেই কয়েকবার রাজনৈতিক দলের অধীনে নির্বাচন না হয়ে তত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচন হয়।

“কয়েকবার তত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচন হলেও বর্তমানে আবার আগের দশায় ফিরে এসেছি আমরা, দেখতে পাচ্ছি একধরণের অস্থিতিশীলতা।”

নাসরীন সুলতানা মনে করেন এই অস্থিতিশীলতা রাজনৈতিক দলগুলোর মধ্যে অবিশ্বাসের প্রকাশ এবং এটি বাংলাদেশের রাজনীতিতে ভালো প্রভাব ফেলছে না।

আর তাঁর মতে, এই অস্থিতিশীলতা ও অবিশ্বাসের সূত্রপাত ১৯৭৫ সালে শেখ মুজিবুর রহমানের সপরিবার হত্যাকাণ্ডের সময় থেকে।

-বিবিসি বাংলা