আ.লীগের ইশতেহারে চার দশকের উন্নয়ন পরিকল্পনা

গ্রাম হবে শহর- এই লক্ষ্য ঘোষণা করে চূড়ান্ত হয়েছে আওয়ামী লীগের নির্বাচনী ইশতেহার। গত দশ বছরে দিন বদলের সনদ বাস্তবায়ন এবং উন্নয়ন ও সমৃদ্ধির পথে বাংলাদেশের এগিয়ে যাওয়ার ধারাবাহিকতায় নতুন অঙ্গীকার ঘোষণা করতে যাচ্ছে ক্ষমতাসীন আওয়ামী লীগ।

১২ ডিসেম্বর, বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে নির্বাচনী প্রতিশ্রুতি জাতির সামনে তুলে ধরতে পারেন দলীয় প্রধান শেখ হাসিনা। যাতে থাকবে ৮১ বছরের উন্নয়ন পরিকল্পনা।

একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে আওয়ামী লীগের নির্বাচনী ইশতেহার প্রনয়নের কাজ প্রায় শেষ পর্যায়ে। ইশতেহারের খসড়া দলীয় প্রধান শেখ হাসিনা মূল্যায়ন করে কিছু বিষয়ে পরিবর্তন ও পরিমার্জনের পরামর্শ দিয়েছেন। সে অনুযায়ী এখন চূড়ান্ত করা হচ্ছে দলটির নির্বাচনী প্রতিশ্র“তি। ইশতেহার তৈরির সাথে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে দু,একদিনের মধ্যেই বই আকারে ছাপা হবে বলে ।

সংশ্লিষ্ট আওয়ামী লীগ নেতারা বলছেন- তিনটি বিষয়ে গুরুত্ব দেয়া হয়েছে এবারের ইশতেহারে। গত পাঁচ বছরের অঙ্গীকার বাস্তবায়নের চিত্র, আগামী পাঁচ বছরে দেশ ও জনগণের উন্নয়নের পরিকল্পনা এবং একুশ শ’ সাল পর্যন্ত আগামি ৮১ বছরের বাংলাদেশ কেমন হবে, তার পূর্ণাঙ্গ রূপরেখা। তবে, ইশতেহারে বেশি গুরুত্ব পাবে, গ্রামীণ মানুষের ভাগ্যোন্নয়নে আওয়ামী লীগের নানা উদ্যোগ।

২০০৮ সালে ২৩টি বিষয়কে গুরুত্ব দিয়ে ‘দিন বদলের সনদ’ এবং ১৪ সালে ২৬টি বিষয়কে সামনে এনে ‘শান্তি, গণতন্ত্র, উন্নয়ন ও সমৃদ্ধির পথে এগিয়ে যাচ্ছে বাংলাদেশ’ শিরোনামে ইশতিহার ঘোষণা করে দলটি।

ইশতেহার প্রণয়ন কমিটির আহবায়ক ডক্টর আব্দুর রাজ্জাক জানান, ইশতেহারের শিরোনাম বাছাইয়ের জন্য দলীয় প্রধান শেখ হাসিনার কাছে ৭/৮টি নাম পাঠানো হয়েছে। এগুলোর মধ্য থেকেই নাম চুড়ান্ত করবেন বলে জানান তিনি।

ইশতেহারে ৮১ বছরের ডেল্টা প্ল্যানের কথা তুলে ধরা হলেও প্রাধান্য পাবে আগামি পাঁচ বছরের প্রতিশ্রুতি।