আ.লীগ-জাপার আসন নিয়ে ভুল তথ্য ইসি সচিবের

একাদশ জাতীয় সংসদ নির্বাচনের ফলাফল ঘোষণাকালে জাতীয় পার্টি এবং আওয়ামী লীগের জয়ী হওয়া আসন সংখ্যা নিয়ে গণমাধ্যমকে ভুল তথ্য দিয়েছেন নির্বাচন কমিশন (ইসি) সচিব হেলালুদ্দীন আহমদ। তিনি অনুষ্ঠানিকভাবে জাতীয় পার্টির ২০টি আসন পাওয়ার ঘোষণা দিলেও বাস্তবে জাতীয় পার্টি পেয়েছে ২২টি আসন। শুধু তাই নয়, আওয়ামী লীগ ২৫৯টি আসন পেয়েছে বলেও তিনি ঘোষণা দেন। তবে বাস্তবে আওয়ামী লীগ পেয়েছে ২৫৭টি আসন।

১ জানুয়ারি ভোরে আনুষ্ঠানিকভাবে নির্বাচনের চূড়ান্ত ফল প্রকাশ করতে গিয়ে তিনি গণমাধ্যমকে ভুল তথ্য দেন। এর আগে তিনি সারাদেশের সব রিটার্নিং কর্মকর্তার কাছ থেকে রাতভর ফলাফল সংগ্রহ করেন।

ফল ঘোষণা করতে গিয়ে হেলালুদ্দীন আহমদ বলেন, ‘আমাদের ক্যাকুলেশনে একটা প্রার্থী বাদ পড়েছিল। সেটা আমরা সংশোধন করে এনেছি। বাংলাদেশ আওয়ামী লীগ পেয়েছে ২৫৯টি আসন, জাতীয় পার্টি ২০টি আসন পেয়েছে।’

এ বিষয়ে জানতে চাইলে হেলালুদ্দীন আহমদ বুধবার সন্ধ্যায় সাংবাদিকদের বলেন, ‘সারাদেশের সব রিটার্নিং অফিসারের কাছ থেকে তথ্য সংগ্রহ করে আপনাদের দ্রুত তথ্য দিতে গিয়ে এ ভুল হতে পারে। যদি ভুল হয়ে থাকে তবে তা সংশোধন করা হবে।’

৩০ ডিসেম্বর একাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হয়। ২৯৮ আসনের ফলাফলে দেখা গেছে, আওয়ামী লীগ ২৫৯, জাতীয় পার্টি ২২ ও অন্যান্য দল ১৪টি আসন পেয়েছে।