ইন্দোনেশিয়ায় গির্জা থেকে ৩৪ শিক্ষার্থীর মরদেহ উদ্ধার

ইন্দোনেশিয়ায় ভয়াবহ ভূমিকম্প এবং সুনামির পর পালু শহরে ভূমিধস নেমে আসে। এতে বহু বাড়ি-ঘর, ভবন, মসজিদ, হাসপাতাল মাটির সাথে মিশে গেছে। ধ্বংসস্তুপের নিচে আটকে পড়াদের উদ্ধারে এখনও কাজ করে যাচ্ছে উদ্ধারকর্মীরা।

মঙ্গলবার পালু শহরের একটি গির্জার ধ্বংসস্তুপের নিচ থেকে ৩৪ শিক্ষার্থীর মরদেহ উদ্ধার করা হয়েছে বলে জানিয়েছেন উদ্ধারকর্মীরা। ভূমিকম্প থেকে ভূমিধসের কারণে ওই শিক্ষার্থীরা গির্জার নিচে চাপা পড়েছিলেন।

ভূমিকম্প এবং সুনামিতে কমপক্ষে ৮৪৪ জন নিহত হয়েছে। তবে প্রত্যন্ত অঞ্চলে এখনও পৌঁছানো সম্ভব হয়নি বলে নিহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

ভূমিকম্পের পর কয়েক দফা পরাঘাতের কারণে (আফটার শক) ত্রাণসেবা ও উদ্ধার কাজ ব্যহত হচ্ছে। ধ্বংসস্তুপের নিচে বেশ কয়েকজন এখনও আটকা পড়ে আছে বলে আশঙ্কা করা হচ্ছে।

সিগি বিরোমারুর জোনোগে চার্চ ট্রেনিং সেন্টারে বাইবেল ক্যাম্পে অংশ নিয়েছিল ৮৬ শিক্ষার্থীর একটি দল। এদের মধ্যে মাত্র ৩৪ জনের মরদেহ উদ্ধার করা সম্ভব হয়েছে। বাকিরা এখনও নিখোঁজ রয়েছে বলে আশঙ্কা করা হচ্ছে।

শুক্রবার ইন্দোনেশিয়ায় আছড়ে পড়ে ভূমিকম্প ও সুনামি। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৭ দশমিক ৭। লাফিয়ে লাফিয়ে এখনও বাড়ছে মৃতের সংখ্যা। জোড়া বিপর্যয়ে মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছেন ভাইস প্রেসিডেন্ট জুসুফ কাল্লার।