ইসিকে সতর্ক থাকার পরামর্শ দিলো আ’লীগ

দেশের মানুষ এখন নির্বাচনমুখী, এই নির্বাচনকে যাতে কেউ প্রশ্নবিদ্ধ করতে না পারে সেজন্য নির্বাচন কমিশনকে (ইসি) সতর্ক হওয়ার পরামর্শ দেওয়া হয়েছে ক্ষমতাসীনদের পক্ষ থেকে।

শনিবার দুপুরে আগারগাঁওস্থ নির্বাচন ভবনে গিয়ে আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক জাহাঙ্গীর কবির নানকের নেতৃত্বাধীন একটি প্রতিনিধি দল এ পরামর্শ দেয়।

বিষয়টি নিয়ে ইসি সচিব হেলালুদ্দীন আহমেদের সঙ্গে সাক্ষাৎ শেষে বেলা ৩টার দিকে সাংবাদিকদের এ কথা জানান ঢাকা-১৩ আসনের বর্তমান সংসদ সদস্য নানক।

তিনি বলেন, নির্বাচন কমিশনকে প্রশ্নবিদ্ধ করা মানে নির্বাচনকে প্রশ্নবিদ্ধ করা, নির্বাচন ব্যবস্থাকে প্রশ্নবিদ্ধ করা। সে বিষয়ে আমরা বলেছি যে, বাংলাদেশের মানুষ আজকে নির্বাচনমুখী হয়ে গেছে। এই নির্বাচনকে সামনে রেখে বিএনপি কার্যালয়ের সামনে মনোয়নপত্রের যে বিক্ষোভ চলছে, সে বিক্ষোভ হলো মনোনয়ন বাণিজ্যের বিক্ষোভ। কাজেই এই মনোনয়ন বাণিজ্য করতে গিয়ে যারা ব্যর্থ হয়েছে, তারা শাক দিয়ে মাছ ঢাকার জন্য নন-ইস্যুকে ইস্যু বানানোর চেষ্টা করছে। এ ব্যাপারে আমরা নির্বাচন কমিশনকে সতর্ক হওয়ার জন্য বলেছি। দেশের নির্বাচন অবাধ, সুষ্ঠু এবং নিরপেক্ষ হবে। সেই প্রত্যাশা আমরা ব্যক্ত করেছি।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে নানক বলেন, সরকারের চাপ দেওয়ার কোনো সুযোগ নেই। শেখ হাসিনার সরকার সেই সরকার নয়। শেখ হাসিনা এই দেশে গণতন্ত্র প্রতিষ্ঠার জননী। কাজেই শেখ হাসিনার আজকের নির্বাচনকালীন সরকার নির্বাচন কমিশনকে অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষভাবে কাজ করার জন্য সর্বাত্মক সহযোগিতা করছে।

আজকে মহাজোটের দলীয় বা জোটের মনোয়নের চূড়ান্ত তালিকা ইসিতে দেওয়া কথা ছিল। সেই তালিকা দিয়ে গেলেন কি না জানতে চাইলে তিনি বলেন, আমরা তালিকা দেইনি। আমরা হাল-নাগাদ তালিকা দেব।

কোন দলের কয়জনকে মনোনয়ন দেওয়া হলো তা জানতে চাইলে তিনি বলেন, এটা যথা সময়ে নির্বাচন কমিশন দেওয়া হবে। তখনি আমরা জানাব। একটু অপেক্ষা করেন।

প্রার্থীদের তালিকা কি রিটার্নিং কর্মকর্তাকে আবার আলাদা করে দেবেন নাকি কমিশনেই দেবেন- এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, না আমরা এখানেই (কমিশন) দেব।

প্রতিনিধি দলে আরো ছিলেন আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক খালিদ মাহমুদ চৌধুরী, অ্যাডভোকেট রিয়াজুল কবির কাওসার প্রমুখ।