ঈদের পর ফের ইসির সংলাপ শুরু

গ্রহণযোগ্য ও সুষ্ঠু একাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠানের লক্ষ্যে ধরাবাহিকভাবে নির্বাচনী অংশীজনের সঙ্গে সংলাপে বসছে নির্বাচন কমিশন (ইসি)।

এরই ধারবাহিকতায় পবিত্র ঈদুল আজহার পর আবার রাজনৈতিক দলগুলোর সঙ্গে সংলাপে বসছে নির্বাচন কমিশন।

রোববার বেলা ১১টায় বাংলাদেশ ইসলামী ফ্রন্ট এবং বিকেল ৩টায় ইসলামী আন্দোলন বাংলাদেশের সঙ্গে সংলাপ করবে কমিশন।

ইসির জনসংযোগ পরিচালক এসএম আসাদুজ্জামান জানান, আজ বেলা ১১টায় বাংলাদেশ ইসলামী ফ্রন্ট এবং বিকেল ৩টায় ইসলামী আন্দোলন বাংলাদেশের সঙ্গে সংলাপ করবে ইসি।

রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনের সম্মেলনকক্ষে এ সংলাপ হবে বলে জানান তিনি।

আগামী একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে ইসির ঘোষিত রোডম্যাপ অনুযায়ী এ সংলাপ করছে ইসি। সুশীল সমাজ, গণমাধ্যমের পর ধারাবাহিকভাবে রাজনৈতিক দলগুলোর সঙ্গে সংলাপ করছে নির্বাচন কমিশন। ঈদুল আজহার আগে মোট ৫টি দলের সঙ্গে সংলাপ করে ইসি।

ইসির কর্মকর্তারা জানান, ১২ সেপ্টেম্বর সকালে বাংলাদেশ খেলাফত মজলিস ও বিকেলে ইসলামী ঐক্যজোট এবং ১৪ সেপ্টেম্বর সকালে কল্যাণ পার্টি ও বিকেলে ইসলামিক ফ্রন্ট বাংলাদেশের সঙ্গে মতবিনিময় করবে ইসি।

এ ছাড়া আগামী ১৭ সেপ্টেম্বর বেলা ১১টায় ঐক্যবদ্ধ নাগরিক আন্দোলন, বিকেল ৩টায় বাংলাদেশ জাতীয় পার্টি; ১৮ সেপ্টেম্বর বেলা ১১টায় বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টি (বাংলাদেশ ন্যাপ), বিকেল ৩টায় প্রগতিশীল গণতান্ত্রিক দল (পিডিপি); ২০ সেপ্টেম্বর বেলা ১১টায় গণফ্রন্ট, বিকেল ৩টায় গণফোরাম এবং ২১ সেপ্টেম্বর বেলা ১১টায় জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশ, বিকেল ৩টায় ন্যাশনাল পিপলস পার্টির (এনপিপি) সঙ্গে সংলাপে বসবে ইসি।

অক্টোবর পর্যন্ত নিবন্ধিত ৪০টি দলের সঙ্গে সংলাপ করার কথা রয়েছে। আওয়ামী লীগ, জাতীয় পার্টি, বিএনপিসহ বেশ কিছু দলের সংলাপসূচি এখনো চূড়ান্ত হয়নি।

উল্লেখ্য, ২০১৯ সালের ২৮ জানুয়ারির পূর্ববর্তী ৯০ দিনের মধ্যে একাদশ জাতীয় সংসদ নির্বাচন করার সাংবিধানিক বাধ্যবাধকতা রয়েছে। গত ১৬ জুলাই একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে রোডম্যাপ ঘোষণা করে ইসি। রোডম্যাপ অনুযায়ী সংলাপ হচ্ছে।