ঈদে ঢাকা-বরিশাল রুটে ২৬ নৌযান

ঈদ উপলক্ষে যাত্রীদের চাপ সামলাতে বরিশাল-ঢাকা নৌ-রুটে বাড়ানো হচ্ছে নৌযান। প্রথমবারের মতো বহরে দিবা সার্ভিসে যুক্ত হওয়ার কথা রয়েছে নিজাম শিপিং লাইন্সের অ্যাডভেঞ্চার ৫ নামে ক্যাটামেরান টাইপ লঞ্চটি।

তবে কয়েকদিন আগে রহস্যজনক অগ্নিকাণ্ডে অ্যাডভেঞ্চার ৬ লঞ্চটি ক্ষতিগ্রস্ত না হতো তবে সেটিও ঈদ সার্ভিসে সংযুক্ত হতো বলে দাবি মালিকপক্ষর।

পাশাপাশি দিবা সার্ভিসে গ্রিন লাইন ওয়াটারওয়েজের দুর্ঘটনায় ক্ষতিগ্রস্ত ক্যাটামেরান টাইপ গ্রিন লাইন ২ লঞ্চটিও ঈদকে ঘিরে সার্ভিসে আসার কথা রয়েছে। এর বাহিরে বিআইডাব্লিউটিসির সরকারি জাহাজের মধ্যে দুর্ঘটনায় ক্ষতিগ্রস্ত পিএস মাহসুদ নামে রকেট সার্ভিসে সংযুক্ত করা হয়েছে। পাশাপাশি মেরামত শেষে প্রস্তুত করা হয়েছে পিএস অস্ট্রিচ নামে অপর একটি রকেট।

এমভি মধুমতি জাহাজের পাশাপাশি পিএস মাহসুদ, লেপচা, টার্ন বরিশাল-ঢাকা রুটে চলাচল করে থাকে। তবে ঈদে এমভি বাঙালি ও পিএস অস্ট্রিচ এ বহরে যুক্ত হবে। যাত্রীর প্রয়োজনে এসব নৌযান বরিশাল হয়ে হুলারহাট পর্যন্ত চলবে। ১৫ জুন থেকে টিকিট বিক্রি শুরু হবে, যা ঢাকার বাংলামোটর এলাকায় অবস্থিত বিআইডাব্লিউটিসির অফিস থেকে সংগ্রহ করতে হবে। পাশাপাশি যাত্রীদের কেবিনের টিকেট অনলাইনেও সংগ্রহ করা যাবে। এ ক্ষেত্রে www.shohoz.com এ ভিজিট অথবা ১৬৩৭৪ ও ০১৭৭৭৭৫২৮১০ নম্বরে ফোন করতে হবে।

বিআইডাব্লিউটিএ এর নৌ-নিরাপত্তা ও ট্রাফিক ব্যবস্থাপনা বিভাগ বরিশালের উপপরিচালক আজমল হুদা সরকার মিঠু জানান, বরিশাল-ঢাকা রুটে রাত্রীকালিন সার্ভিসে ১৭টি লঞ্চ চলাচল করে। যা ঈদেরও চলাচল করবে, তবে স্পেশাল সার্ভিসে ডাবল ট্রিপ দেবে এ সব লঞ্চ।

এর মধ্যে সুন্দরবন ৮, ১০, ৭/১২, সুরভী ৭, ৮, ৯, পারাবত ২, ৯, ১০, ১১, ১২, এমভি টিপু ৭, এমভি ফারহান ৮, কীর্তনখোলা ১,২ দীপরাজ এবং কালাম খান ১ রয়েছে। তবে কীর্তনখোলা ১ ও কালামখান ১ লঞ্চ মেরামতে থাকায় তাদের স্থলে তাসরিফ নামে দুটি লঞ্চ বর্তমানে চালনা করা হচ্ছে।