উত্তর কোরিয়ার বিরুদ্ধে ‘পাল্টা ব্যবস্থা’ নেয়ার প্রতিশ্রুতি শিনজো আবের

জাপানে আগাম সাধারণ নির্বাচনে দুই-তৃতীয়াংশ (সুপার মেজরিটি) ভোট পেয়ে জয়ী হয়েছে প্রধানমন্ত্রী শিনজো আবের নেতৃত্বাধীন ক্ষমতাসীন লিবারেল ডেমোক্রেটিক পার্টি (এলডিপি) ও তাদের শরিক কুমেতো। আর জিতেই উত্তর কোরিয়ার হুমকির বিরুদ্ধে একটি শক্তিশালী ”পাল্টা ব্যবস্থা” নেওয়ার প্রতিশ্রুতি দিয়েছেন তিনি। খবর বিবিসির।

এর আগে, পারমাণবিক অস্ত্র ব্যবহার করে জাপানকে ডুবিয়ে দেয়ার হুমকি দিয়েছিল উত্তর কোরিয়া। সাম্প্রতিক পারমাণবিক পরীক্ষার জেরে উত্তর কোরিয়ার ওপর জাতিসংঘের নিরাপত্তা পরিষদের আরোপিত নিষেধাজ্ঞায় সমর্থন জানানোর পর জাপানকে এই হুমকি দেয়া হয়েছে।

এরপর জাপানে তৈরি হওয়া ‘জাতীয় সংকট’ সমাধানে এক বছর আগেই আগাম নির্বাচনের ডাক দেন প্রধানমন্ত্রী শিনজো আবে। রবিবারের অনুষ্ঠিত সেই নির্বাচনে দুই-তৃতীয়াংশ ভোট পেয়ে জয়ী হয়েছে তার নেতৃত্বাধীন জোট। এর ফলে জাপানের যুদ্ধবিরোধী শান্তিরক্ষী সংবিধানকে সংশোধন করার জন্য একটি পথ খুলে গেল।

টোকিওতে একটি সংবাদ সম্মেলনে আবে বলেন, তার জোট জনসাধারণের কাছ থেকে “আত্মবিশ্বাসের ভোট” পেয়েছে এবং এর উপর ভিত্তি করে “আমরা নাটকীয়ভাবে উত্তর কোরিয়া হুমকির বিরুদ্ধে পাল্টা ব্যবস্থা দেখবো”।

এ বিষয়ে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে, যিনি আগামী মাসে জাপান সফরে আসবেন, এছাড়া বিশ্বের শক্তিধর দেশ চীন ও রাশিয়ার সঙ্গে আলোচনা করবেন বলেও জানিয়েছেন শিনজো আবে।

জাপান উত্তর কোরিয়াকে শক্তিশালী চাপ প্রয়োগ করবে উল্লেখ করে আবে বলেন, ”আমি জাপানের নাগরিকদের নিশ্চিত করতে চাই যে, আপনারা নিরাপদ এবং নিরাপত্তার চাদরের মধ্যে রয়েছেন।