নির্বাচনী ইশতেহার নিয়ে ব্যস্ততা

উন্নয়নের ধারা বহাল রাখার প্রতিশ্রুতি থাকছে আ.লীগে

আগামী অক্টোবর মাসেই তফসিল ঘোষণা হওয়ার কথা রয়েছে। আর সবকিছু ঠিক থাকলে ডিসেম্বরেই একাদশ জাতীয় সংসদ নির্বাচন। এরই মধ্যে ভোটের প্রস্তুতি শুরু করেছে বর্তমান ক্ষমতাসীন দল আওয়ামী লীগ। ইশতেহার তৈরি, আগাম প্রচার, প্রার্থী বাছাইসহ শক্তিশালী কর্মীবাহিনী গড়ে তোলার কাজ শুরু করেছে দলটি।

দলসংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, ভোট টানার ইশতেহার তৈরি করছে ক্ষমতাসীন আওয়ামী লীগ। বিশেষ করে তরুণদের আকৃষ্ট এবং ‘উন্নয়নের ধারাবাহিকতা রক্ষার ওপর দলটি বেশি গুরুত্ব দিচ্ছে। একই সঙ্গে বিএনপি-জামায়াতের নেতিবাচক কর্মকাণ্ডের চিত্র তুলে ধরা হবে এতে।

জানা গেছে, সরকার পরিচালনার পাশাপাশি নির্বাচনের জোর প্রস্তুতি নিচ্ছে আওয়ামী লীগ। তফসিলের জন্য অপেক্ষায় না থেকে প্রচারণায় নেমেছেন দলীয় সভাপতিসহ কেন্দ্র থেকে তৃণমূল পর্যায়ের নেতাকর্মীরা। গত ৩০ জানুয়ারি সিলেট থেকে প্রচারণা শুরু করে নৌকায় ভোট দেয়ার ওয়াদা নেন শেখ হাসিনা। দলটি সরকারের ধারাবাহিকতা বজায় রাখার জন্য উন্নয়নমূলক কর্মকাণ্ডের চিত্র তুলে ধরছে। বিভাগীয় শহর এবং কিছু জেলা শহরেও সমাবেশ করেছে আওয়ামী লীগ।

দলটির প্রচার সেল নির্বাচনী প্রস্তুতির অংশ হিসেবে কেন্দ্রভিত্তিক পোলিং এজেন্ট নিয়োগ ও প্রশিক্ষণের কাজ শুরু করতে যাচ্ছে। এবার ১২ লাখ কর্মীকে পোলিং এজেন্টের দায়িত্ব পালনে প্রশিক্ষণ দেবে দলটি। তারা ভোটের আগ পর্যন্ত প্রচারের কাজে নিয়োজিত থাকবেন। দলের মনোনয়ন বোর্ড দায়িত্বপ্রাপ্ত ব্যক্তিদের মাধ্যমে সারা দেশের সম্ভাব্য প্রার্থীদের প্রয়োজনীয় তথ্য সংগ্রহ করেছে। পাশাপাশি দুটি সংস্থার মাধ্যমেও তথ্য সংগ্রহের কাজ শেষ হয়েছে। রাষ্ট্রের বিভিন্ন সেক্টরে দায়িত্ব পালনকারী অবসরপ্রাপ্ত দক্ষ আমলাদের দিয়ে নির্বাচনী ইশতেহার তৈরি করছে ক্ষমতাসীন এই দলটি। প্রধান সমন্বয়কের দায়িত্ব পালন করছেন সাবেক আমলা এইচটি ইমাম, সমন্বয়ক হিসেবে ড. আবদুর রাজ্জাক রয়েছেন।

ইশতেহার প্রসঙ্গে ড. আবদুর রাজ্জাক বলেন, ইশতেহারে সন্ত্রাস, জঙ্গিবাদ-মাদক নির্মূল, সুশাসন, গ্রামীণ জীবনযাত্রার উন্নয়ন, নারীর ক্ষমতায়ন, দারিদ্র্য বিমোচন, শিক্ষা, কৃষি, শিল্পায়ন এবং দক্ষ মানবশক্তি গড়ে তোলার ওপর অতীতের মতো এবারো সর্বোচ্চ গুরুত্ব দেওয়া হবে।

তিনি বলেন, সরকার ও রাষ্ট্রের উল্লেখযোগ্য অর্জন, যুদ্ধাপরাধীদের বিচার, নারীর কর্মসংস্থান, নিজস্ব অর্থায়নে পদ্মা সেতু, ১০০টি অর্থনৈতিক জোন, দুর্নীতি রোধে গৃহীত পদক্ষেপের কথা তো আমরা বলেই আসছি।