ঋতুবতী নারী শবরীমালায় ঢুকলে গণ-আত্মহত্যার হুমকি শিবসেনার

ভারতের কেরালা রাজ্যে শবরীমালা মন্দিরে নারীদের প্রবেশের রায় নিয়ে গণ-আত্মহত্যার হুমকি দিয়েছে শিবসেনার কেরল শাখা। আগামী সপ্তাহ থেকে খুলতে চলেছে শবরীমালা মন্দিরের দরজা। কিন্তু তার আগেই কেরল শিবসেনা জানিয়ে দিল, সুপ্রিম কোর্টের রায় মেনে কোনো কমবয়সী বা ঋতুবতী নারী শবরীমালা মন্দিরে প্রবেশ করলে গণ-আত্মহত্যা করবেন তাদের নারী কর্মীরা।

এই মন্দিরে সব বয়সের নারীরাই ঢুকতে পারবেন রায় দিয়ে গত ২৮ সেপ্টেম্বর ঐতিহাসিক ওই রায়ে সুপ্রিম কোর্ট জানায়, সবরীমালা মন্দিরে নারীদের প্রবেশে বাধা দেয়ার রীতি অসাংবিধানিক। যেদেশে নারীদের দেবীরূপে পূজা করা হয়, সে দেশে নারীদের জন্য এই নিয়ম কোনো মতেই মান্য হতে পারে না। মন্দিরে প্রবেশের ক্ষেত্রে পুরুষ ও নারীরা সমানাধিকার ভোগ করবেন। ৫৩ বছরের রীতি ভেঙে শীর্ষ আদালত এই রায় দেন।

এ রায়ের প্রতিক্রিয়ায় কেরল শাখার শিবসেনার নেতা পেরিঙ্গাম্মালা আজি সাংবাদিকদের জানান, সাত সদস্যের ‘আত্মহত্যা স্কোয়াড’ প্রস্তুত। যদি ১৭ সেপ্টেম্বর ১০ থেকে ৫০ বছর বয়সী নারীরা মন্দিরে প্রবেশ করেন, তা হলে ওই স্কোয়াডের সদস্যরা আত্মহত্যা করবেন।

অপরদিকে মালয়ালম ছবির অভিনেতা কোল্লাম তুলসীর মন্তব্যে বিতর্ক শুরু হয়েছে। তিনি বলেন, ‘কোনো নারী শবরীমালায় প্রবেশের চেষ্টা করলে তাকে চিরে দু’ভাগ করা উচিত, যার এক ভাগ দিল্লিতে পাঠানো হবে। অন্য ভাগটা মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়নের বাড়ির দিকে ছুড়ে দেয়া হবে।’

সুপ্রিম কোর্টের ওই রায়ের পর থেকেই দেশটির নানা প্রান্তে প্রতিবাদ শুরু হয়। শনিবারও কোচিতে আয়াপ্পার ভক্তেরা বিক্ষোভ করেন। এরই মধ্যে ‘ভূমাতা ব্রিগেড’-এর নেত্রী তৃপ্তি দেশাই শবরীমালা মন্দিরে যাবেন বলে ঘোষণা দেয়ায় ক্ষুব্ধ হন বিজেপি ও আয়াপ্পার ভক্তরা। পান্ডালাম রাজপরিবার জানায়, সমাজকর্মীদের এমন উসকানিমূলক মন্তব্য করা উচিত নয়।

সূত্র : আনন্দবাজার