এইচএসসিতে পাসের হার, জিপিএ ফাইভ দুটোই কমেছে

প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে এইচএসসি ও সমমানের ফলাফল হস্তান্তর করা হয়েছে। এবার এইচএসসিতে সারাদেশে গড় পাসের হার ৬৬.৬৪। মোট পরীক্ষার্থীর মধ্যে ৮ লাখ ৫৮ হাজার ৮০১ জন উত্তীর্ণ হয়েছেন। এর মধ্যে জিপিএ ফাইভ পেয়েছেন ২৯ হাজার ২৬২ জন। সে হিসেবে এবছর পাসের হার ও জিপিএ ফাইভ দুটোই কমেছে।

গত বছর এইচএসসিতে পাসের হার ছিল ৬৮ দশমিক ৯১ শতাংশ। আর জিপিএ ফাইভ পেয়েছিলেন ৩৭ হাজার ৭২৬ জন।

সকাল ১০টার দিকে প্রধানমন্ত্রীর কার্যালয়ে এই ফল হস্তান্তর করেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। সব বোর্ডের চেয়ারম্যানরা সেখানে উপস্থিত ছিলেন। তারাও পৃথকভাবে প্রধানমন্ত্রীর কাছে ফল হস্তান্তর করেন।

দুপুর ১টায় সচিবালয়ে শিক্ষা মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে সংবাদ সম্মেলনে বিস্তারিত ফল তুলে ধরবেন শিক্ষামন্ত্রী।

এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু হয় গত ২ এপ্রিল। তত্ত্বীয় পরীক্ষা চলে ১৩ মে পর্যন্ত। আর ১৪ থেকে ২৩ মের মধ্যে অনুষ্ঠিত হয় ব্যবহারিক পরীক্ষা।

এবার পরীক্ষায় অংশ নিয়েছে ১৩ লাখ ১১ হাজার ৪৫৭ জন শিক্ষার্থী। এর মধ্যে ৬ লাখ ৯২ হাজার ৭৩০ জন ছাত্র ও ৬ লাখ ১৮ হাজার ৭২৭ জন ছাত্রী।

এইচএসসিতে আটটি সাধারণ বোর্ডের অধীনে অংশ নেয় ১০ লাখ ৯২ হাজার ৬০৭ জন শিক্ষার্থী। আর মাদ্রাসা বোর্ডের অধীনে আলিমে ১ লাখ ১২৭ জন, কারিগরি বোর্ডের অধীনে এইচএসসি (বিএম)-এ ১ লাখ ১৭ হাজার ৭৫৪ জন ও ডিআইবিএসে পরীক্ষার্থীর সংখ্যা ছিল ৯৬৯। এছাড়া বিদেশের সাতটি কেন্দ্রে ছিল ২৯৯ শিক্ষার্থী। তাদের মধ্যে ১৫৯ জন ছাত্র ও ১৪০ জন ছাত্রী।