এক ওয়ার্নারই সব হিসেব পাল্টে দিলেন : লিড নিয়ে এগোচ্ছে অস্ট্রেলিয়া

এক ওয়ার্নারই সব হিসেব পাল্টে দিলেন। ওপেনিংয়ে নেমে বেশ কয়েকটা জুটি গড়েছেন তিনি। স্টিভেন স্মিথকে নিয়ে ৯৩, পিটার হ্যান্ডসকম্বের সঙ্গে ১৫২ এবং গ্লেন ম্যাক্সওয়েল মিলে ৪৮ রানের জুটি গড়ার পর শেষমেশ বিদায় নিলেন ওয়ার্নার। ইতোমধ্যে প্রথম ইনিংসে বাংলাদেশের করা ৩০৫ রান ছাড়িয়ে গেছে ওজিরা। এই প্রতিবেদন লেখা পর্যন্ত অস্ট্রেলিয়ার সংগ্রহ ৫ উইকেটে ৩২১ রান।

এর আগে মেহেদী হাসান মিরাজের হাত ধরে পঞ্চম শিকার ধরে বাংলাদেশ। কার্টরাইটের ব্যাটের কানায় লেগে বল চলে যায় স্লিপে থাকা সৌম্য সরকারের হাতে। এবার আর মিস করেননি সৌম্য। ফলে ১৮ করেই মাঠ ছাড়তে হয়েছে কার্টরাইটকে।

ব্যক্তিগত ১২৩ রানের মাথায় মোস্তাফিজুর রহমানের বলে ইমরুলের হাতে ক্যাচ তুলে দেন ওজি সহ-অধিনায়ক ওয়ার্নার। বেশ কয়েকদিন ধরে লাইমলাইটের বাইরে থাকা মোস্তাফিজ অবশেষে তার ২২তম জন্মদিনে সবচেয়ে বড় দেয়ালটাই ভাঙলেন টাইগার সেনসেশন।

বাংলাদেশকে তৃতীয় সাফল্যের মুখ দেখায় রানআউট। দলীয় ২৫০ রানের মাথায় সাকিব আল হাসানের বুলেট গতির থ্রোতে কাটা পড়েন পিটার হ্যান্ডসকম্ব। পাশাপাশি ভাঙে ওয়ার্নার-হ্যান্ডসকম্বের ১৫২ রানের বড়সড় জুটি। আউট হওয়ার আগে ৮২ রানের ইনিংস খেলেছেন ওজি তারকা হ্যান্ডসকম্ব।

চট্টগ্রামের সাগরিকায় কয়েক দফা বৃষ্টির পর তৃতীয় দিনের খেলা শুরু হয়। অবশ্য দিনের অর্ধেকটাই চলে গেছে বেরসিক বৃষ্টির পেটে। দুপুর ১.১৫টায় শুরু হওয়া খেলা শেষ হবে বিকাল ৫.১৫টায়। তবে আলো থাকলে সন্ধ্যা ৬টা পর্যন্ত বল মাঠে গড়াবে। কমপক্ষে ৬৭ ওভার বোলিং করার সুযোগ পাচ্ছেন টাইগার বোলাররা।

প্রথম ইনিংসে বাংলাদেশ সংগ্রহ করে ৩০৫ রান। টাইগারদের হয়ে সর্বোচ্চ ৬৮ রান করেন মুশফিকুর রহিম। দ্বিতীয় সর্বোচ্চ ৬৬ রান এসেছে সাব্বির রহমানের ব্যাট থেকে। এছাড়া নাসির হোসেনের ৪৫, সৌম্য সরকারের ৩৩ এবং মুমিনুল হকের ৩১ রান দলের সংগ্রহে অবদান রাখে।

ওজিদের হয়ে বল হাতে সফল নাথান লায়ন। তিনি একাই শিকার করেন ৭ উইকেট। ২টি উইকেট ঝুলিতে পুরেছেন অ্যাস্টন অ্যাগার। বাকি উইকেটটি এসেছে রান আউট থেকে।

প্রসঙ্গত, ঢাকা টেস্টে অস্ট্রেলিয়াকে ২০ রানে পরাজিত করেছে বাংলাদেশ। ফলে দুই ম্যাচ টেস্ট সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে আছে মুশফিক বাহিনী। চট্টগ্রাম টেস্টটি ওজিদের জন্য সিরিজ বাঁচানোর লড়াই। এই ম্যাচ ড্র হলেও বাংলাদেশের ঘরে যাবে সিরিজ জয়ের ট্রফি। আর ওজিরা জিতলে সমতায় শেষ হবে সিরিজ।