‘এক কোটিরও বেশি বাংলাদেশি বিদেশে কর্মরত’

বিশ্বের ১৬৫টি দেশে এক কোটিরও বেশি বাংলাদেশি কর্মী কর্মরত আছেন বলে জানিয়েছেন প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী নুরুল ইসলাম বিএসসি। মঙ্গলবার জাতীয় সংসদে এনামুল হকের এক প্রশ্নের জবাবে মন্ত্রী এ তথ্য জানান।

মানব পাচার প্রতিরোধ ও মধ্যস্বত্বভোগীদের দৌরাত্ম্য হ্রাসে নানাবিধ শ্রমিকবান্ধব ব্যবস্থা গ্রহণ করা হয়েছে জানিয়ে মন্ত্রী বলেন, বিদেশে যেসব প্রবাসীকর্মী আনডকুমেন্টেড (পরিচয়পত্রহীন) অবস্থায় রয়েছে তাদের সংশ্লিষ্ট দেশে অবস্থিত বাংলাদেশি মিশনের মাধ্যমে বৈধকরণ, আইনি সহায়তা দেয়া এবং দেশে ফিরিয়ে আনার ব্যবস্থা গ্রহণ করা হয়।

মনিরুল ইসলামের আরেক প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, শুধুমাত্র ২০১৭ সালেই সরকারি উদ্যোগে ১০ লাখ আট হাজার ৫২৫ জন কর্মী বিদেশে গেছেন। আর ২০০৯ সাল থেকে ২০১৭ সাল পর্যন্ত বিশ্বের বিভিন্ন দেশে ৫১ হাজার ৯৮ হাজার ৯১৪ জন কর্মী বৈদেশিক কর্মসংস্থান লাভ করেছে। বিএনপি আমলে সর্বশেষ সময়ে ২০০৬ সালে মাত্র ৯৭টি দেশে কর্মী প্রেরণ করা হতো।

তিনি বলেন, এছাড়া গত ২৯ জানুয়ারি জাপানের সঙ্গে বাংলাদেশের টেকনিক্যাল ইন্টার্ন প্রেরণ বিষয়ে একটি সহযোগিতা স্মারক স্বাক্ষরিত হয়েছে। ১৭ জনের এটি ইন্টার্ন দল সেদেশে গিয়েছে। দ্বিতীয় ব্যাচে ১৫ জনকে পাঠানো প্রক্রিয়াধীন।