এক ঘণ্টায় শেষ ভারতের ইতিহাস গড়ার স্বপ্ন

অস্ট্রেলিয়ার মাটিতে খেলতে গিয়ে প্রথমবারের মতো সিরিজের প্রথম দুই টেস্ট জেতার দ্বারপ্রান্তে পৌঁছে গিয়েছিল ভারত। পার্থ টেস্টের শেষদিনে বাকি থাকা পাঁচ উইকেটে কেবল ১৭৫ রান করতে পারলেই হয়ে যেত ইতিহাস। কিন্তু ম্যাচের পঞ্চমদিন ভারতের এই রেকর্ডগড়ার স্বপ্ন টিকেছে মাত্র ১ ঘণ্টা।

মিচেল স্টার্ক আর প্যাট কামিনসের গতির ঝড়ের সাথে নাথান লিয়নের স্পিনঘূর্ণিতে পঞ্চম দিনের ১৫ ওভারেই অলআউট হয়ে গিয়েছে ভারত। রান করতে পেছেন মাত্র ২৪। সিরিজের প্রথম টেস্টে অল্পের জন্য হেরে যাওয়া অস্ট্রেলিয়া ১৪৬ রানের জয়ে সিরিজে সমতা ফিরিয়েছে।

৫ উইকেটে ১১২ রান নিয়ে জয়ের আশায় দিন শুরু করেছিল ভারত। দুই অপরাজিত ব্যাটসম্যান হানুমা বিহারী ও রিশাভ পান্তের সামর্থ্যও ছিলো ইতিহাস গড়ার। কিন্তু তাদের সে কাজ করতে দেননি মিচেল স্টার্ক।

দিনের শুরুতেই গতির সাথে সুইংয়ের মিশেলে দুই ব্যাটসম্যানের নাভিশ্বাস তুলে রাখা স্টার্ক প্রথম আঘাত হানেন বিহারীকে ফিরিয়ে। মিডউইকেটে মার্কাস হ্যারিসের হাতে ক্যাচ দিয়ে ফেরার আগে ৭৫ বল থেকে ২৮ রান করেন বিহারী।

বিহারীর বিদায়ে উইকেটে চলে আসে ভারতের লম্বা ব্যাটিং লেজ। উমেশ যাদভকে সঙ্গে আরও ৬ ওভার কাটিয়ে দেন পান্ত। দিনের ১৩তম ওভারে অস্ট্রেলিয়ার জয়ের পথে শেষ কাটা পান্তকে ফিরিয়ে দেন লিয়ন। বিহারীর মতোই মিডউইকেটে ধরা পড়েন পান্ত, ৬১ বল থেকে করেন ৩০ রান।

এরপর বাকি ছিলো কেবল স্বাগতিকদের জয়ের আনুষ্ঠানিকতা। পানি পানের বিরতির পরের ওভারেই ভারতের শেষ দুই উইকেট তুলে নিয়ে সে কাজটিও করে দেন ডানহাতি পেসার প্যাট কামিনস। ১৪০ রানেই থেমে যায় ভারতের ইনিংস। ১৪৬ রানে জয় পায় অস্ট্রেলিয়া।

স্বাগতিকদের পক্ষে বল হাতে ৩টি করে উইকেট নেন নাথান লিয়ন ও মিচেল স্টার্ক। দুইটি করে উইকেট নেন জশ হ্যাজেলউড ও প্যাট কামিনস।

ম্যাচ শুরুর আগে পার্থের সবুজ গালিচার ভয় দেখানো হলেও মূলত ভারতীয়দের যম হয়ে দেখা দিয়েছেন ম্যাচের একমাত্র স্পিনার লিয়নই। দুই ইনিংসে মোট ৮ উইকেট নিয়ে তিনিই জিতেছেন ম্যাচসেরার পুরস্কার।