এক হাতে কোরআন ও অন্য হাতে কম্পিউটার চাই : মোদি

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেছেন, আমরা চাই মুসলিমদের এক হাতে কোরআন, অন্য হাতে কম্পিউটার থাকুক। বৃহস্পতিবার নয়াদিল্লিতে জর্ডানের রাজা দ্বিতীয় আব্দুল্লাহর উপস্থিতিতে এক সংবাদ সম্মেলনে তিনি ওই মন্তব্য করেন। নয়াদিল্লিতে ‘ইসলামিক হেরিটেজ, প্রোমোটিং আন্ডারস্ট্যান্ডিং অ্যান্ড মডারেশন’- শীর্ষক ওই সম্মেলনে জর্ডানের বাদশা দ্বিতীয় আব্দুল্লাহসহ বিভিন্ন দেশের ইসলামি বিশেষজ্ঞরা উপস্থিত ছিলেন।

প্রধানমন্ত্রী বলেন, ‘ভারত সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়তে এবং তা নিয়ন্ত্রণ করতে সক্ষম। শান্তি ও ভালোবাসার সুবাতাস ভারতের মাধ্যমে গোটা বিশ্বে ছড়িয়েছে। ভারতে আমরা সবার উন্নয়নের জন্য সবাইকে সঙ্গে নিয়ে চলার চেষ্টা করছি। ’

তিনি বলেন, আমাদের ঐতিহ্য ও মূল্যবোধ, আমাদের ধর্মীয় বার্তা ও নীতি এমন এক শক্তি যার বলে আমরা সহিংসতা ও সন্ত্রাসবাদের মতো চ্যালেঞ্জকে পরাস্ত করতে পারি। মানবতার বিরুদ্ধে আক্রমণকারীরা সম্ভবত বোঝে না যে, ক্ষতি সেই ধর্মের হয় যার জন্য তারা দাঁড়িয়েছে বলে দাবি করে।

তিনি বলেন, প্রত্যেক ধর্মই মানবিক মূল্যবোধের কথা বলে। সেজন্য আমাদের তরুণদের ইসলামের মানবিক বৈশিষ্ট্যগুলোর সঙ্গে পরিচিত হওয়া উচিত।

জর্ডানের রাজা তার ভাষণে বলেন, ধর্মীয় মতবাদের সঙ্গে মানবতার সংযোগ থাকে। ধর্মীয় বিশ্বাস আমাদের সমৃদ্ধ ও বিকশিত করে। যে মতবাদ বিদ্বেষ ছড়ায় সবার তা প্রত্যাখ্যান করা উচিত।

জর্ডানের রাজা তিন দিনের ভারত সফরের উদ্দেশে গত মঙ্গলবার রাতে নয়াদিল্লিতে পৌঁছান। প্রটোকল ভেঙে বিমানবন্দরে তাকে আলিঙ্গনের মাধ্যমে স্বাগত জানান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। আজ ভারতের প্রধানমন্ত্রী ও জর্ডানের রাজার মধ্যে দ্বিপক্ষীয় বৈঠক হয়। এ সময় উভয় দেশের মধ্যে সন্ত্রাসবাদের বিরুদ্ধে পদক্ষেপ নেয়ার জন্য বিশেষ আলোচনা হয়। দ্বিপক্ষীয় বৈঠক শেষে দুদেশের মধ্যে প্রতিরক্ষাসহ ১২টি চুক্তি সই হয়।