এখনও বাকি ৮৩ সহস্রাধিক হজযাত্রীর নিবন্ধন

চলতি বছর সরকারি-বেসরকারি ব্যবস্থাপনায় হজে গমনেচ্ছু যাত্রীদের নিবন্ধিত হতে ধর্ম মন্ত্রণালয়ের বেঁধে দেয়া সময়সীমা আজ শেষ হয়েছে। এ বছর মোট ১ লাখ ২৭ হাজার ১৯৮ হজযাত্রী পবিত্র হজে যাবেন। কিন্তু ধর্ম মন্ত্রণালয়ের বেঁধে দেয়া সময়ের মধ্যে ৮৩ হাজারের বেশি হজযাত্রী এখনও নিবন্ধনই করেননি।

এমতাবস্থায় ধর্ম মন্ত্রণালয় হজযাত্রী নিবন্ধনের সময়সীমা চারদিন বৃদ্ধি করেছে। সরকারি-বেসরকারি উভয় ব্যবস্থাপনার হজযাত্রীরা ২২ মার্চ পর্যন্ত রেজিস্ট্রেশনের সুযোগ পাবেন। ধর্ম মন্ত্রণালয়ের সহকারী সচিব (হজ) এস এম মনিরুজ্জামান স্বাক্ষরিত আদেশে এ তথ্য জানা গেছে।

ধর্ম মন্ত্রণালয়ের তথ্য অনুসারে রোববার রাত ৮টা ২২ মিনিট পর্যন্ত সরকারি ব্যবস্থাপনায় ৫ হাজার ৬৬০ জন ও বেসরকারি ব্যবস্থাপনায় ৩৮ হাজার ৪৫২ জন নিবন্ধন করেছেন। ফলে ৮৩ হাজারেরও বেশি হজ গমনেচ্ছু এখনও নিবন্ধন প্রক্রিয়ায় নাম অন্তর্ভুক্ত করতে পারেননি।

গত ১ মার্চ থেকে সরকারি ব্যবস্থাপনায় এবং ৬ মার্চ থেকে বেসরকারি ব্যবস্থাপনায় হজ যাত্রীদের নিবন্ধন শুরু হয়। আজ ছিল নিবন্ধনের শেষ দিন। কিন্তু নির্ধারিত সময়ে সবাই নিবন্ধন করতে পারেননি। পাসপোর্ট জটিলতায় অনেক হজযাত্রী নিবন্ধন করতে পারেননি বলেও জানা যায়।