এবার আইপিএল নিষিদ্ধ করে প্রতিশোধ নিল পাকিস্তান

কিছুদিন আগেই শেষ হলো পাকিস্তান সুপার লিগ (পিএসএল)। কাশ্মীরের পুলওয়ামার ঘটনাকে কেন্দ্র করে টুর্নামেন্ট চলাকালীন ভারতে পিএসএলের সম্প্রচারে নিষেধাজ্ঞা আরোপ করে ভারত সরকার। ভারতের নিষেধাজ্ঞার কারণে টুর্নামেন্টের খেলাগুলো সম্প্রচারে বেশ ভোগান্তিতে পড়ে যায় পাকিস্তান ক্রিকেট বোর্ড। ভারতের দর্শকও বঞ্চিত হয় পিএসএলের খেলাগুলো দেখা থেকে। এবার নিজ দেশে আইপিএল সম্প্রচার নিষিদ্ধ করে সেই ঘটনার বদলা নিল পাকিস্তান সরকার। এআরওয়াই স্পোর্টসসহ দেশটির বেশ কয়েকটি গণমাধ্যম এমন সংবাদ দিয়েছে।

পাকিস্তানের তথ্য ও যোগাযোগমন্ত্রী ফাওয়াদ চৌধুরী পাকিস্তানে আইপিএল নিষিদ্ধের বিষয়টি নিশ্চিত করেছেন। সংবাদমাধ্যমের সঙ্গে আলাপচারিতায় দেশটির তথ্যমন্ত্রী বলেন, ‘আমরা সবাই জানি, পিএসএল চলাকালীন ভারত সরকার কী করেছিল। তারা ভারতে পিএসএলের সম্প্রচার বন্ধ করে দিয়েছিল। আমরাও পাকিস্তানে আইপিএল সম্প্রচার নিষিদ্ধের সিদ্ধান্ত নিয়েছি। আমরা বিশ্বাস করি, এটাই সঠিক সিদ্ধান্ত।’

২৩ মার্চ থেকে শুরু হচ্ছে আইপিএলের এবারের আসর। উদ্বোধনী দিনে বর্তমান চ্যাম্পিয়ন চেন্নাই সুপার কিংসের বিপক্ষে লড়বে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরু। পাকিস্তান সরকার বলেছিল ক্রিকেটের সঙ্গে রাজনীতি না মেশাতে। কিন্তু ভারত সরকার পিএসএল সম্প্রচার বন্ধ করে দেওয়ায় তারাও আইপিএল বন্ধ করে এক ধরনের রাজনৈতিক বদলা নিল।