এবার কুকুরের ভাষাও বুঝবে মানুষ! দাবি গবেষকদের

মানুষ এবং কুকুরের মাঝে বিস্তর পার্থক্য। তার অন্যতম হল ভাষা। কুকুরের ভাষা আমরা বুঝি না। ওরাও বোঝে না আমাদের কথাবার্তা। কিন্তু যদি এমন যন্ত্র আবিষ্কার করা যায়, যা কি না কুকুরের ঘেউঘেউকে মানুষের ভাষায় দিব্যি প্রকাশ করে দেবে, তা হলে কেমন হবে? কল্পবিজ্ঞানের গল্পের প্লট বলে মনে হচ্ছে। কিন্তু পশু-ব্যবহার বিশেষজ্ঞ প্রফেসর কন স্লোবোডচিকফের দাবি, আর কয়েক বছরের মধ্যেই তিনি আবিষ্কার করে ফেলবেন এমন যন্ত্র!

গিজবট.কমে প্রকাশিত একটি প্রতিবেদন থেকে জানা যাচ্ছে, নর্দার্ন অ্যারিজোনা বিশ্ববিদ্যালয়ের গবেষক স্লোবোডচিকফ এই বিষয়টি নিয়ে দীর্ঘ তিন দশক গবেষণা করে চলেছেন। স্লোবোডচিকফ জানিয়েছেন, তিনি দিনের পর দিন বিভিন্ন মেজাজে কুকুরের ভিন্ন ভিন্ন গলার স্বর নিয়ে নিরীক্ষা করেছেন। তাঁর দাবি, কোন অনুবাদক যন্ত্র, যা কি না কৃত্রিম বুদ্ধিমত্তাসম্পন্ন, তাকে সেই সব আলাদা আলাদা ডাকের তথ্য দিয়ে দিলে সে বের করে ফেলবে কুকুরের কোন ডাকের কী মানে।

আপাতত বিষয়টি নিয়ে গবেষণায় মত্ত স্লোবোডচিকফ। এখন দেখার, কবে তিনি সুখবর দেন। কোন সন্দেহ নেই, যদি সত্যিই তিনি সফল হন তাঁর গবেষণায়, তা হলে তা হবে এক যুগান্তকারী আবিষ্কার। এমনিতে পোষ্যের শরীরী ভাষা লক্ষ করে অনেক সময়ই তাদের মালিকরা বুঝে যান, সে কী চাইছে। কিন্তু স্লোবোডচিকফের যন্ত্র আবিষ্কৃত হলে আর আন্দাজ নয়, একেবারে আক্ষরিক ভাবেই জানা যাবে, প্রিয় পোষ্য কী চাইছে। এবেলা।