‘এবার বাজেটের আকার হবে পাঁচ লাখ কোটি টাকার উপরে’

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেছেন, এবার বাজেটের আকার হবে পাঁচ লাখ কোটি টাকার উপরে। একই সঙ্গে আগামী পাঁচ বছর কোনো পণ্যে ট্যাক্স রেট বাড়বে না। শেরেবাংলা নগরে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) জাতীয় রাজস্ব বোর্ডের পরামর্শক কমিটির ৪০তম সভায় মঙ্গলবার মন্ত্রী এসব কথা বলেন।

অর্থমন্ত্রী ‍মুস্তফা কামাল বলেন, আমি বলতে পারি আগামী পাঁচ বছরে কোনো বিষয়ে ট্যাক্স রেট বাড়বে না। বরং সামনে সব বিষয়ে ট্যাক্স রেট কমবে। তবে ট্যাক্সের আওতা বাড়বে। দ্বৈত কর পরিহার করা হবে। এবারের আয়কর হবে হয়রানি মুক্ত।

অর্থমন্ত্রী আরও বলেন, বাজেটে প্রথমেই বলবো সামর্থ্যবানরা সবাই করের আওতায় আসবে। একটা অভিযোগ সব সময় থাকে, যারা ট্যাক্স দেয় বেশি বেশি দেয় অথচ যারা দেয় না তারা কিছুই দেয় না। এটা আর হবে না। সামর্থ্য যাদের আছে তারা সবাই ট্যাক্স দেবে। কর আদায় করেই ছাড়বো। তবে কাউকে কষ্ট দিয়ে ট্যাক্স আদায় করবো না।

মন্ত্রী বলেন, এবার বাজেটে ব্যাপক সংস্কার আসছে। সংস্কার করলেও অনেকে বলছেন অর্থমন্ত্রী কোনো ক্ষমতা বলে ঋণখেলাপিদের ক্ষমা করে দেবেন। আমি ক্ষমাও করবো না আবার জেলেও দেবো না। ব্যাংকিংসহ নানা খাতে বাজেটে এবার সংস্কার করবো।

তিনি আরও বলেন, এবার এমনভাবে বাজেট ঘোষণা করবো, যাতে বাজেট সব মানুষের জন্য হয়। বাজেটে এক বছরের আয়-ব্যয় থাকবে কিন্তু বাজেটের ভিত হবে ২০৪১ সাল। ২০৪১ সালে বঙ্গবন্ধু কন্যার হাত ধরে বাংলাদেশ উন্নত দেশ হবে। আমার সামনে অনেক চ্যালেঞ্জ আছে। সব চ্যালেঞ্জ আমি চলার পথের পাথেয় মনে করি। এক একটা চ্যালেঞ্জ আমাদের নতুন নতুন পথ দেখাবে। বিশ্বাস ও সততা দিয়ে দেশকে আমরা এগিয়ে নিতে চাই।

অর্থমন্ত্রী ‍মুস্তফা কামাল বলেন, আমার মন্ত্রণালয়ে অভিযোগ নম্বর থাকবে। ২৪ ঘণ্টাই এই নম্বরে আমাকে অভিযোগ জানাতে পারবে।
সবার উদ্দেশ্যে মুস্তফা কামাল বলেন, আপনারা ঘুষ খাবেন না। যে ঘুষ খায় তাকে পরিহার করুন। ঘুষ দেওয়া ও নেওয়া সমান অপরাধ। দেশের কল্যাণে দেশের মানুষের কল্যাণে আপনারা সততা নিয়ে ব্যবসা করুন।

এফবিসিসিআই সভাপতি শফিউল ইসলাম মহিউদ্দিনের সভাপতিত্বে প্রধানমন্ত্রী শেখ হাসিনার বেসরকারি শিল্প ও বিনিয়োগবিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান, জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান (সিনিয়র সচিব) মেশাররফ হোসেন ভূঁইয়াসহ আরও অনেকেই এ সময় উপস্থিত ছিলেন।