এবার সর্বকনিষ্ঠ অধিনায়কের বিশ্বরেকর্ড গড়ছেন রশিদ খান

আফগানিস্তানের তরুণ লেগ স্পিনার রশিদ খান। বয়স তার মোটে ১৯। এরই মধ্যে কীর্তিমানদের তালিকায় নিজের নাম লেখাতে শুরু করেছেন এ তরুণ। মাত্র ক’দিন আগেই বিশ্বের সবচেয়ে কম বয়সী বোলার হিসেবে ওয়ানডে র‌্যাঙ্কিংয়ের শীর্ষ স্থান দখল করেছেন। তারপর টি-টুয়েন্টি সংস্করণের শীর্ষেও উঠেছেন। এবার আন্তর্জাতিক ক্রিকেটে সবচেয়ে কম বয়সী অধিনায়ক হিসেবে আত্মপ্রকাশ করতে যাচ্ছেন এ আফগান বিস্ময়। আসগার স্তানিকজাইয়ের অনুপস্থিতিতে বিশ্বকাপ বাছাইপর্বে আফগানিস্তানকে নেতৃত্ব দেবেন তিনি।

আফগানিস্তানের নিয়মিত অধিনায়ক স্তানিকজাই অ্যাপেন্ডিসাইটিসের সমস্যায় ভুগছেন। জরুরী অস্ত্রোপচার হয়েছে তার। চিকিৎসকরা জানিয়েছেন, সেরে উঠতে আনুমানিক ১০ দিন সময় লাগবে। সেকারণে তার অনুপস্থিতিতে রশিদ খান বিশ্বকাপ বাছাইপর্বে আফগানিস্তানের নেতৃত্ব দেবেন। মঙ্গলবার আফগান ক্রিকেট বোর্ড এক সংবাদ বিবৃতিতে এ তথ্য জানিয়েছে।

জিম্বাবুয়ের বুলাওয়েতে ৪ মার্চ ‘বি’ গ্রুপের খেলায় স্কটল্যান্ডের বিপক্ষের ম্যাচ দিয়ে বাছাইপর্বের মিশন শুরু করবে আফগানিস্তান। গ্রুপপর্বে তাদের অন্য প্রতিপক্ষ হচ্ছে জিম্বাবুয়ে, নেপাল ও হংকং।

এ বছরই অ্যাডিলেড স্ট্রাইকার্সের হয়ে বিগব্যাশে অভিষেক হয়েছে রশিদ খানের। ফ্র্যাঞ্চাইজিটি এরই মধ্যে রশিদ খান ও বিলি স্ট্যানলেকের সাথে আরো দুই বছরের চুক্তি বাড়িয়েছে।

গত সপ্তাহেই কম বয়সী বোলার হিসেবে র‌্যাঙ্কিংয়ের শীর্ষে ওঠেন রশিদ। এটা সবচেয়ে কম বয়সে র‌্যাঙ্কিংয়ের শীর্ষে ওঠারও রেকর্ড। আইপিএল-এর এবারের আসরে তরুণ এ লেগস্পিনারকে ৪ কোটি রুপিতে কিনে নিয়েছে সানরাইজার্স হায়দ্রাবাদ। এছাড়া ২০১৭ সালের জন্য আইসিসির সহযোগী দেশগুলোর মধ্যে বর্ষসেরা খেলোয়াড়ের পুরস্কারও উঠেছে তার হাতে।