এমপি আসতে দেরি, একঘণ্টা দাঁড়িয়েছিল বিমানটি

ঢাকা থেকে নির্ধারিত সময়েই বরিশালের উদ্দেশ্যে রওনা হওয়ার জন্য প্রস্তুত ছিল বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের বিজি-৪৬৯ নম্বরের ফ্লাইটটি।

ওই বিমানে সরকারি চাকরিজীবী, চিকিৎসক, ব্যবসায়ীসহ নানা শ্রেণি-পেশার যাত্রী ছিলেন। কিন্তু শেষ সময়ে ঘটে বিপত্তি। ওই বিমানের আরোহী বরিশাল-৪ আসনের সরকারদলীয় এমপি (হিজলা-মেহেন্দীগঞ্জ) স্বেচ্ছাসেবক লীগের কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক পংকজ নাথ এবং তার দুই সহযাত্রী সঠিক সময়ে না আসায় বিমানটি ৫০ মিনিট দেরিতে ছাড়ে।

বিমানের একাধিক আরোহীর অভিযোগ, বরিশাল-৪ আসনের এমপি পংকজ নাথ এবং তার দুই সহযাত্রী যথাসময়ে বিমানবন্দরে পৌঁছাতে না পারায় কর্তৃপক্ষ তাদের জন্য দেরি করেন।

তবে বরিশাল-৪ আসনের এমপি পংকজ নাথ এ অভিযোগ অস্বীকার করেন। তার দাবি, যান্ত্রিক ত্রুটির জন্য বিমান ছাড়তে দেরি হয়েছে। এজন্য তাকেও অপেক্ষা করতে হয়েছে।

এ বিষয়ে একাধিক আরোহী বলেন, বিমানটি গন্তব্যের উদ্দেশে ঢাকা বিমানবন্দ থেকে যাত্রা করার কথা ছিল রোববার সকাল ৭টা ১০ মিনিটে। সকাল ৭টার আগেই বেশিরভাগ আরোহীর চেকিং হয়ে গেছে। তারা নিজ নিজ আসনে বসে পড়েছেন। বিমানবন্দরের কর্মকর্তারা ফ্লাইট ছাড়ার চূড়ান্ত সময়ে অপেক্ষা করছিলেন কোন এক আরোহীর।

কিন্তু নির্ধারিত সময়ে ওই আরোহী পৌঁছাননি। এমন সময় বরিশালে দুর্যোগপূর্ণ আবহাওয়ার কথা বলে পেছনের দিকের কয়েকজন আরোহীর চেকিং আটকে দেয় কর্তৃপক্ষ।

১৫-২০ মিনিট বিলম্বেও ফ্লাইট না ছাড়ায় আরোহীরা হট্টগোল শুরু করেন। এ সময় বিমানবালা বরিশালের আবহাওয়া খারাপ বলে যাত্রীদের আশ্বস্ত করার চেষ্টা করেন। আরোহীরা তাৎক্ষণিক মুঠোফোন এবং ইন্টারনেটসহ সামাজিক যোগাযোগমাধ্যমে খবর নিয়ে জানতে পারেন বরিশালের আবহাওয়া ভালো রয়েছে।

ফ্লাইট ছাড়া না ছাড়া নিয়ে আরোহী ও বিমান কর্তৃপক্ষের মধ্যে তুমুল বাদানুবাদের মধ্যে সকাল পৌনে ৮টায় দুজন সহযাত্রীসহ চেকিংয়ে হাজির হন পংকজ নাথ এমপি। তিনি ফ্লাইটে ওঠার পর চেকিং আটকে দেয়া অপর আরোহীদেরও চেকিং সম্পন্ন করে কর্তৃপক্ষ। সকাল ৮টায় ৭৪ জন যাত্রী নিয়ে বিজি-৪৬৯ নম্বরের ফ্লাইটটি ঢাকা থেকে বরিশালের উদ্দেশ্যে রওনা হয়।

বিমানের একাধিক আরোহী বলেন, উড্ডয়নের পর ফ্লাইটের ক্যাপ্টেন যাত্রীদের উদ্দেশ্যে বলেন, খারাপ আবহাওয়া নয়, কয়েকজন যাত্রীর জন্য ফ্লাইটটি বিলম্ব হয়েছে। এজন্য তিনি সবার কাছে দুঃখ প্রকাশ করেন।

বরিশাল বিমানবন্দরের বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ডিউটি অফিসার হুমায়ুন কবির বলেন, বিজি-৪৬৯ নম্বরের ফ্লাইটটি ৮৪ জন যাত্রী নিয়ে সকাল ৭টা ১০ মিনিটে ঢাকা থেকে উড্ডয়ন করে ৭টা ৪০ মিনিটে বরিশালে অবতরণ করার কথা। কিন্তু ফ্লাইটটি প্রায় ৫০ মিনিট বিলম্বে সকাল সাড়ে ৮টায় বরিশাল বিমানবন্দরে অবতরণ করে।

নির্ধারিত সময়ের চেয়ে ফ্লাইটটি ৫০ মিনিট বিলম্ব হওয়ার কারণ সম্পর্কে জানতে চাইলে এয়ারলাইন্সের ডিউটি অফিসার হুমায়ুন কবির বলেন, সকালের আবহাওয়া ছিল স্বাভাবিক। মাঝে মধ্যে দুযোগপূর্ণ আবহাওয়া, যান্ত্রিক গোলযোগসহ বিভিন্ন কারণে ফ্লাইট বিলম্বিত হয়।

কিন্তু কোনো যাত্রীর জন্য ফ্লাইট বিলম্বিত হওয়া কিংবা অপেক্ষার নিয়ম নেই উল্লেখ করে তিনি বলেন, ঢাকার প্রান্তে দেরি হয়েছে। তাই বিলম্বের বিষয়টি তার জানা নেই।