এমবিবিএস ভর্তি পরীক্ষার ফল প্রকাশ

২০১৭-২০১৮ শিক্ষাবর্ষের এমবিবিএস ভর্তি পরীক্ষার ফল প্রকাশ হয়েছে। সোমবার বিকেল পৌনে ৬টার দিকে এ ফল প্রকাশিত হয়।

উত্তীর্ণদের মধ্যে সর্বোচ্চ নম্বর পেয়েছেন দুজন, ৯০ দশমিক ৫। ফল প্রকাশের পর স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক (চিকিৎসা শিক্ষা ও স্বাস্থ্য জনশক্তি উন্নয়ন) অধ্যাপক ডা. মো. আবদুর রশীদ রাইজিংবিডিকে এ তথ্য নিশ্চিত করেছেন।

আবদুর রশীদ বলেন, ‘এ বছরের ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের জন্য ৮২ হাজার ৭৮৮ জন শিক্ষার্থী আবেদন করেন। এর মধ্যে পরীক্ষায় অংশগ্রহণ করেছেন ৮০ হাজার ৮১৩ জন এবং পাশ করেছেন ৪১ হাজার ১৩২ জন।’

তিনি বলেন, ‘বিগত বছরের তুলনায় এ বছর পাশের হার বেশি। এক্ষেত্রে প্রতি বছর বেসরকারি মেডিক্যাল কলেজে আসন ফাঁকা থাকার যে আশঙ্কা তৈরি হয়, এ বছর তেমনটি হবে না বলে আশা করছি।’

এর আগে গত শুক্রবার (৬ অক্টোবর) রাজধানীসহ দেশের ২০টি সরকারি মেডিক্যাল কলেজের ৩৪টি কেন্দ্র্রে এমবিবিএস ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। ১০০ নম্বরের নৈর্ব্যক্তিক প্রশ্নপত্রে পরীক্ষা গ্রহণ করা হয়। এমবিবিএস ভর্তি পরীক্ষার ন্যূনতম পাশ নম্বর ৪০।

অধ্যাপক ডা. মো. আবদুর রশীদ জানান, জাতীয় মেধাতালিকার ভিত্তিতে নির্বাচিত শিক্ষার্থীদের কাছে এসএমএসের মাধ্যমে ফল স্বল্পতম সময়ে পৌঁছে যাবে। এ ছাড়া স্বাস্থ্য অধিদপ্তরের ওয়েবসাইট থেকে ফল জানা যাবে। বর্তমানে ৩১টি সরকারি মেডিক্যাল কলেজে আসন সংখ্যা ৩ হাজার ৩১৮ এবং বেসরকারি পর্যায়ে ৬৯টি মেডিক্যাল কলেজে আসন সংখ্যা ৬ হাজার ২৫০টি।

এবারের এমবিবিএস ভর্তি পরীক্ষার সার্বিক কার্যক্রম তদারকি করতে বিভিন্ন শ্রেণি-পেশার বিশেষজ্ঞদের সমন্বয়ে ওভারসাইট কমিটি গঠন করা হয়। কমিটিতে সিনিয়র সাংবাদিক গোলাম সারোয়ার, নাঈমুল ইসলাম খান, কলামিস্ট সৈয়দ আবুল মকসুদ, বিএসএমএমইউ ভিসি অধ্যাপক ডা. কামরুল হাসান খান, বিএমএর সভাপতি ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন প্রমুখ ছিলেন। তাদের প্রত্যক্ষ তত্ত্ববধানে প্রশ্নপত্র প্রণয়ন, পরীক্ষা গ্রহণ এবং ফল প্রকাশ করা হয়।

ফলাফল এই ওয়েবসাইটে দেখা যাবে http://result.dghs.gov.bd/