ওআইসিতে ফাঁকা আসনের ওপর ক্ষোভ ঝাড়লেন সুষমা স্বরাজ

ইসলামি সহযোগিতা সংস্থার (ওআইসি) বৈঠকে প্রথমবারের মতো আমন্ত্রণ পেয়ে অংশগ্রহণ করেছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ। আর এ কারণেই এবারের বৈঠকে অংশগ্রহণ করেনি পাকিস্তান।

শুক্রবার আবুধাবিতে অনুষ্ঠিত এই বৈঠকে নাম প্রকাশ না করে পাকিস্তানের জন্য বরাদ্দকৃত ফাঁকা আসনের দিকে তাকিয়ে বলেন, সন্ত্রাসবাদের মোকাবিলায় আমাদের একসঙ্গে লড়তে হবে।

আমরা যদি মানবতাকে রক্ষা করতে চাই তাহলে যেসব দেশ সন্ত্রাসকে অর্থ ও আশ্রয় দিয়ে সাহায্য করে তাদের এ ধরনের কাজ করা থেকে সরে আসার বার্তা দেয়া উচিত।

তিনি বলেন, সন্ত্রাস ও চরমপন্থা এক বিষয় নয়। এদের আলাদা দুটি নাম আছে। কিন্তু এই দুটি বিষয়ের ক্ষেত্রেই ধর্মের ভুল ব্যাখ্যা দিয়ে নানাকাজে সেগুলোকে ব্যবহার করা হয়।

সুষমা স্বরাজ বলেন, লড়াইটা সন্ত্রাসের বিরুদ্ধে, কোনো নির্দিষ্ট ধর্মের বিরুদ্ধে নয়। তাই তাদের দেশের মাটিতে যে জঙ্গি শিবিরগুলো রয়েছে সেগুলো অবিলম্বে গুঁড়িয়ে দিতে হবে।

তিনি বলেন, মুসলিম ভাইবোনদের নিয়েই বৈচিত্র্যপূর্ণ ভারত গড়ে উঠেছে। তারা নিজেদের ধর্মাচরণ করেন এবং অমুসলিম ভাইবোনদের সঙ্গে মিলেমিশে থাকেন। এই বৈচিত্র্য এবং সহাবস্থানের জন্যই মৌলবাদ ও চরমপন্থা ভারতীয় মুসলিমদের প্রভাবিত করতে পারেনি।

এর আগে বুধবার ওআইসির এই বৈঠকে ভারতীয় পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজকে আমন্ত্রণ জানানো হলে এতে অংশ নেবে না পাকিস্তান বলে ঘোষণা দিয়েছিলেন পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী মাহমুদ কোরাইশী।