ওয়াইফাই সুবিধা বঞ্চিত বেরোবি’র শিক্ষার্থীরা; নেট সংযোগ কার্যক্রম চলছে ইউজিসি’র

এইচ. এম নুর আলম, বেরোবি প্রতিনিধি : প্রতিষ্ঠার নবম বছর পেরিয়ে গেলেও এখনও ওয়াইফাই সুবিধা পায়নি বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের (বেরোবি) শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারিরা। বাংলাদেশ টেলিকমিউনিকেশন্স কোম্পানি লিমিটেড (বিটিসিএল) এর কেবল টাঙানোর দীর্ঘনি পেরিয়ে গেলেও উচ্চগতির নেট কানেকশনের উদ্যোগ নেয়নি কোনো প্রশাসনই। এ লাইন টেলিফোন সংযোগের জন্য ব্যবহারের সুবিধা থাকলেও প্রতিটি বিভাগ আর দপ্তরে এ সুযোগ মিলছেনা এখনও।

অপরদিকে বিশ্ববিদ্যালয়ে বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি) এর নেট সংযোগকারী ‘বিডি রেন’ এর কেবল স্থাপনের ীর্ঘসূত্রিতা ও প্রক্রিয়াকরণের কারণে উচ্চগতির নেট কানেকশন সংযোগ রেী হচ্ছে বলে জানা গেছে। তবে জুন মাস নাগাদ এ কার্যক্রম শেষ হলে দ্রæত নেট কানেকশন পাওয়া যাবে বলে বিশ্ববিদ্যালয়ের গঠিত কমিটির প্রত্যাশা।

জানা গেছে, দেশের ১৯ টি পাবলিক বিশ্ববিদ্যালয়ে উচ্চগতির নেট কানেকশনের (ইন্টারনেট কানেকটিভিটি) সিদ্ধান্ত নেয় ইউজিসি। সে কার্যক্রমের প্রেক্ষিতে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় (বেরোবি) ও পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (পাবিপ্রবি) ‘বিডি রেন’ এর মাধ্যমে নেট সংযোগের কেবল টাঙানোর কাজ শুরু করে ইউজিসি’র চুক্তিকৃত ডাটা এজ লিমিটেড নামের এক ঠিকাদারী প্রতিষ্ঠান।

কার্যক্রমটিকে সফল করতে বিশ্ববিদ্যালয়ে নেট সংযোগ তদারকির জন্য ২০১৪ সালে বিজ্ঞান অনুষদের ডিন ড. তাজুল ইসলামকে সাব-প্রজেক্ট ম্যানেজার (এসপিএম) করে ‘ক্যাম্পাস নেটওয়ার্ক প্রজেক্ট’ নামে একটি কমিটি গঠন করা হয়।

কমিটির এসপিএম জানান, ক্যাম্পাসে নেট সংযোগ কার্যক্রমের জন্য একটি কমিটি গঠন করা হয়েছে। ইউজিসি’র ঠিকাদারী প্রতিষ্ঠানের ায়িত্বে ব্যক্তিরা গত মাসে (অক্টোবর, ১০) একটি চ‚ড়ান্ত সার্ভে করে গেছে। তিনি জানান, কীভাবে কেবল টাঙালে সুবিধা হবে, কোথায় কোথায় কেবল টাঙাতে হবে- এসব বিষয়ে একটি পর্যবেক্ষণ করে গেছে। জুন মাস নাগা এ কার্যক্রম শেষ হবে বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি।

কমিটির অপর সদস্য ড. হাফিজুর রহমান সেলিম জানান, সকল বিশ্ববিদ্যালয়ে নেট কানেকশনের এ কার্যক্রম ২০১৮ সালের আগষ্ট মাস শেষ হওয়ার কথা। এ জন্য মাটির নিচে মূল লাইনের কেবল স্থাপন করা হয়।

কমিটির অপর সদস্য বিশ্ববিদ্যালয়ের সাইবার সেন্টারের নেটওয়ার্ক অ্যাডমিনিস্ট্রেটর আতিকুর রহমান মিলন বলেন, তিন/চার মাস আগে পরীক্ষামূলকভাবে বিডি রেনের নেট কানেকশন সাইবারে ব্যবহার করা হচ্ছে। ইউজিসি’র এই পদক্ষেপে বিশ্ব ব্যাংক অর্থ সহযোগিতা করছে বলে তিনি জানান। তিনি আশা করেন, দ্রæতই নেট সংযোগ প্রয়োজন যা আমরা আগেই পাবো।

এ দিকে ইউজিসি’র এ পদক্ষেপ ছাড়া বিশ্ববিদ্যালয়ে বিটিসিএল এর ীর্ঘনি ধরে লাইন টাঙানোর পরও ওয়াইফাই সুবিধা প্রদানে আন্তরিক ছিলো না সাবেক প্রশাসন। এ প্রসঙ্গে জানতে বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের ব্যক্তিগত সচিব (পিএস) জানান, বিটিসিএল এর লাইন বর্তমানে শুধু টেলিফোন সংযোগের জন্য ব্যবহার করা হচ্ছে। তবে উচ্চগতির নেট কানেকশনের জন্য এ লাইন ব্যবহার করা হবে কী না জানতে চাইলে পরিষ্কারভাবে তিনি কিছু জানাননি।

বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার মুহাম্মদ ইব্রাহীম কবীর বলেন, বিশ্ববিদ্যালয়ে উচ্চগতির নেট সংযোগের ব্যাপারে তিনি কিছুই জানেন না। অর্থাৎ কোনো পদক্ষেপই গ্রহণ করা হয়নি। এমনকি বর্তমান প্রশাসনও ইউজিসি’র সেই পদক্ষেপ ছাড়া এ ব্যাপারে আন্তরিক নয়।

তবে কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং (সিএসই) গণিত, রাষ্ট্রবিজ্ঞানসহ বেশ কিছু বিভাগ নিজ উদ্যোগে স্বল্প পরিসরে বিডি রেন ও বিটিসিএল এর নেট কানেকশন ব্যবহার করছে বলে জানা গেছে। বিডি রেন এর লাইন সংযুক্ত রয়েছে বিশ্ববিদ্যালয়ের দ্বিতীয় ভবনের সাইবার সেন্টারে এবং বিটিসিএল এর লাইন সংযুক্ত রয়েছে প্রশাসনিক ভবনে।

শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারিদের প্রত্যাশা, বিশ্ববিদ্যালয় জুড়ে বিডি রেন ছাড়াও বিটিসিএল এর নেট সংযোগ অতি দ্রæত স্থাপন করা ও সুবিধা দিবে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

উল্লেখ্য যে, ইউজিসি’র চেয়ারম্যান প্রফেসর আব্দুল মান্নান, গত ১৮ সেপ্টেম্বর ইউজিসি’র অডিটরিয়ামে আয়োজিত ‘ক্যাম্পাস নেটওয়ার্ক প্রকল্প’ শীর্ষক এক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে ‘বিশ্বায়নের এই যুগে শিক্ষার আন্তর্জাতিকীকরণ ও বিশ্ব জ্ঞানভান্ডারে প্রবেশ করতে ইন্টারনেট কানেকটিভিটির প্রয়োজনের কথা স্বীকার করেন। দেশের মানব সম্পদ উন্নয়নে নিরবচ্ছিন্ন ইন্টারনেট সেবা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে এবং বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, শিক্ষার্থী ও গবেষকরা ক্যাম্পাসে নিরবিচ্ছিন্ন সেবার মাধ্যমে ব্যাপকভাবে উপকৃত হবেন বলে কর্মশালায় বলেছিলেন।

এরই পরিপ্রেক্ষিতে, চলতি বছরের ৭ সেপ্টেম্বর দেশের ১৯ টি বিশ্ববিদ্যালয়ে ক্যাম্পাস নেটওয়ার্ক ও ও আইপি টেলিফোনী সিস্টেম স্থাপনের জন্য ডাটা এজ লিমিটেডের সাথে একটি চুক্তি স্বাক্ষর করে। সেই কার্যক্রমের একটি অংশ প্রাথমিকভাবে দুটি বিশ্ববিদ্যালয়ে নেট সংযোগ কার্যক্রম শুরু করে বিডি রেন।