কংগ্রেসের সংসদীয় নেতা নির্বাচিত হলেন সোনিয়া গান্ধী

সোনিয়া গান্ধীকে কংগ্রেসের সংসদীয় দলের চেয়ারপাসন নির্বাচিত করা হয়েছে। শনিবার সকালে দলের সংসদীয় কমিটির বৈঠকে নবনির্বাচিত এমপিরা তাকে এই পদে নির্বাচিত করেন।

ফলে সোনিয়া গান্ধীই ঠিক করবেন সংসদে কংগ্রেসের দলনেতা কে হবেন? খবর: এনডিটিভি ও ইন্ডিয়া টুডে।
বৈঠকে প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিং সংসদীয় দলের চেয়ারপারসন হিসেবে সোনিয়ার নাম প্রস্তাব করেন। বাকিরা তার প্রস্তাবে সম্মতি জানান।

এর আগের সংসদে এই দায়িত্বে ছিলেন কর্নাটকের নেতা মল্লিকার্জুন খাড়গে। এবারের নির্বাচনে তিনি নিজেও পরাজিত হয়েছেন।

কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী, না ইউপিএ চেয়ারপারসন সোনিয়া গান্ধী- কে সংসদীয় দলের চেয়ারপারসন হবেন, তা নিয়ে দলেও বেশ আলোচনা ছিল। তবে শেষ পর্যন্ত ছেলের পরিবর্তে মাকেই বেছে নিলেন নবনির্বাচিত এমপিরা।

সপ্তদশ লোকসভা নির্বাচনে কংগ্রেস ৫২টি আসন পেয়েছে। ২০১৪ সালের নির্বাচনে তারা ৪৪ আসনে জয় পেয়েছিল। কিন্তু, বিরোধীদলীয় নেতার মর্যাদা পেতে কংগ্রেসের এখনো তিন সদস্যের ঘাটতি রয়েছে।

শনিবারের সংসদীয় কমিটির বৈঠকে সোনিয়া গান্ধী দেশের ১২.১৩ কোটি ভোট কংগ্রেসকে দেয়ায় ভোটারদের ধন্যবাদ জানান।

আপ্লুত কণ্ঠে তিনি ছেলে ও কংগ্রেস সভাপতি রাহুল গান্ধীকেও ধন্যবাদ জানান দিনরাত নির্বাচনী ক্যাম্পে মোদি সরকারের বিরুদ্ধে লড়াই করে মধ্যপ্রদেশ, ছত্তিশগড় ও রাজস্থানে দলকে বিজয়ী করায়।

সোনিয়া গান্ধী ইঙ্গিত দেন, রাহুলই কংগ্রেসের সভাপতি থাকছেন, ‘আমরা আবেগের সঙ্গেই তাকে তার দায়িত্ব (কংগ্রেস সভাপতি) চালিয়ে যেতে বলেছি। কংগ্রেসের ওয়ার্কিং কমিটি এই ইস্যুতে বৈঠক করে সিদ্ধান্ত নেবে।’

লোকসভায় চরম ভরাডুবির পর কংগ্রেস সভাপতির পদ থেকে সরে যাওয়ার জন্য গত সপ্তাহে দলের কাছে আবেদন করেন রাহুল গান্ধী। তবে দলের নেতারা তার এই প্রস্তাব নাকচ করে দেন।

শনিবারের বৈঠকে রাহুল গান্ধীও উপস্থিত ছিলেন। বক্তব্যে তিনি বলেন, ‘লোকসভায় কংগ্রেস মাত্র ৫২ এমপি পেয়েছে। কিন্তু, তারা বিজেপির ৩০৩ এমপির চেয়েও শক্তিশালী।’

রাহুল বলেন, ‘আমি আপনাদের নিশ্চয়তা দিচ্ছি- এই ৫২ জনের প্রত্যেকে বিজেপির প্রতি ইঞ্চির বিরুদ্ধে লড়াই করবে। প্রত্যেক দিনই বিজেপিকে নাচাতে আমরাই যথেষ্ট।’