কবি আবদুল হাই ইদ্রিছী’র জন্মদিন আজ

আজ ১লা জুন কবি আবদুল হাই ইদ্রিছী’র জন্মদিন। ১৯৮৬ সালের এই দিনে কবি মৌলভীবাজার জেলার কমলগঞ্জ উপজেলার পতনউষার ইউনিয়নের রামেশ্বরপুর গ্রামের জন্মগ্রহন করেন। তাঁর পিতা আলহ্বাজ মাওঃ ইদ্রিছ আলী (অবঃ প্রধান শিক্ষক) ও মাতা আছমা বেগম। আবদুল হাই ইদ্রিছী একাধারে কবি, প্রাবন্ধিক, সাংবাদিক, সম্পাদক ও সংগঠক। কবির ৩১তম জন্মদিনে আওয়ার নিউজ বিডি পরিবারের পক্ষ থেকে একরাশ প্রীতি ও ভালবাসা রইল।
.
তিনি সংগঠক হিসেবে দক্ষতা ও নিষ্ঠার সাথে চৌধুরী গোলাম আকবর সাহিত্যভূষণ স্মৃতি সংসদ এর প্রতিষ্ঠাতা সভাপতি, কমলগঞ্জ রিপোর্টার্স ইউনিটির সহ- সভাপতি, অক্ষর সাহিত্য সংসদ (অসাস) এর সাধারণ সম্পাদক, জাতীয় কবিতা মঞ্চ এর মৌলভীবাজার জেলা সভাপতি হিসেবে দায়ীত্ব পালন করছেন। এছাড়াও বিভিন্ন সাহিত্য, সামাজিক ও সংস্কৃতিক সংগঠনের সাথে জড়িত রয়েছেন।

কর্মের স্বীকৃতি স্বরুপ পেয়েছেন নবীন-তরুণ লেখক প্রকল্পে অবদানের জন্য কিশোরকন্ঠ ফাউন্ডেশন কতৃক তরুণ লেখক সংবর্ধনা-২০১৫, সাহিত্য- সাংবাদিকতায় অবদানের স্বীকৃতি স্বরুপ বিজ্ঞানী স্যার জগদীস চন্দ্র বসু স্মৃতি সম্মাননা-২০১৫ ও কাব্যকথা সাহিত্য পুরুস্কার-২০১৫, শিরোনাম সাহিত্য সম্মাননা ২০১৬, বাংলাদেশ মিডিয়া ইনস্টিটিউট সম্মাননা ২০১৬।

কবি আবদুল হাই ইদ্রিছীর স্বাভাবে সৌজন্যবোধ, সৌহার্দ, অমায়িকতা, ঐকান্তিকতা প্রভৃতি মানবিক গুনগুলো যেমন প্রোথিত; তেমনি আপোষহীনতা, সত্যনিষ্টা ও সৎ সাহস তাঁর চরিত্রের অকৃত্রিম অলংকার। নীরবে তিনি মুক্তা ফলাতে ভালবাসেন। তাই এ বয়সেই সুধিসমাজে তাঁর একটা বিমুগ্ধ পরিচিতি রচনা হয়েছে। ইদ্রিছিকে নিয়ে আমরা অনেক পথ পাড়ি চাই। দেশের একজন শ্রেষ্ট কবি হিসেবে তিনি প্রতিষ্ঠিত হবেন এটাই প্রত্যাশা।