সাংবাদিক ও লেখক আবিদ আজমের জন্মদিন আজ

সম্প্রচার সাংবাদিকতায় বিশেষ অবদান রাখার স্বীকৃতি স্বরুপ জন্য গতকাল ‘বিবিএফ-ইয়ূথ ইনোভেশন এ্যাওয়ার্ড’ পাওয়া তরুণ সাংবাদিক ও লেখক আবিদ আজমের জন্মদিন আজ। ২৬ সেপ্টেম্বর, বুধবার দুপুরে রাজধানীতে বেটার বাংলাদেশ ফাউন্ডেশন আয়োজিত ‘এসডিজি বাস্তবায়নে তরুণদের ভূমিকা শীর্ষক’ এক অনুষ্ঠানে এ সম্মাননা তুলে দেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু। এ সময় উপস্থিত ছিলেন বাংলাদেশে নিযুক্ত নরওয়ে রাষ্ট্রদূত সিডসেল ব্লেকেন, সংযুক্ত আরব আমিরাতের রাষ্ট্রদূত সাঈদ মোহাম্মদ আলী মেহেরী, অস্ট্রেলিয়ার ডেপুটি হাইকমিশনার পেইনি মরটোন, তথ্য ও যোগাযোগপ্রযুক্তি (আইসিটি) প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, বিবিএফ চেয়ারম্যান মাসুদ এ খান প্রমুখ।

রেডি টুডে’র (এফএম ৮৯.৬) সাংবাদিক আবিদ আজম এ পুরস্কার পেয়েছেন ‘ব্রডকাস্ট জার্নালিস্ট’ হিসেবে। এছাড়া তথ্য ও যোগাযোগপ্রযুক্তি (আইসিটি) ক্ষেত্রে অবদান রাখায় প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, প্রিন্ট মিডিয়ায় দ্য ডেইলি স্টারের এলিটা করিম, সঙ্গীতে কণ্ঠশিল্পী সোমনুর মনির কোনাল, সংবাদ উপস্থাপক শামীম খান শামা, ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংকের চেয়ারম্যান রুকমীলা জামানসহ এ পুরস্কার দেওয়া হয়েছে দেশসেরা মোট এগারো জন তারুণ্যের প্রতিনিধিকে।

স্ব-স্ব ক্ষেত্রে জাতীয় উন্নতি ও অগ্রগতিতে তাঁদের বিশেষ অবদান রাখার স্বীকৃতি স্বরুপ এ পুরস্কার প্রদান করা হয়েছে বলে জানিয়েছেন আয়োজকগণ। এদিকে, ‘বিবিএফ-ইয়োথ ইনোভেশন এ্যাওয়ার্ড’ প্রাপ্তির ব্যাপারে দেশের প্রথম প্রাইভেট রেডিও ষ্টেশন রেডিও টুডে-৮৯.৬ -এর ‌সম্প্রচার সাংবাদিক আবিদ আজম জানান, আমি নিজেকে সবসময় শিক্ষানবীশ মনে করি। তরুণ সংবাদকর্মী হিসেবে এ সম্মাননা আমার নিজেকে আরো যোগ্য করে তুলতে প্রাণীত করবে। গণমানুষের কল্যাণে নিজেকে নিবেদন করে সবসময় মহৎ সাংবাদিকতার মাধ্যমে দেশ গঠনে ভূমিকা পালনেরও প্রত্যয় ব্যক্ত করেন, আবিদ আজম।

সুপরিচিত তরুণ লেখক, সাংবাদিক ও উপস্থাপক মাদারীপুরের কালকিনি থানার কয়ারিয়া গ্রামে আজকের দিনে জন্মগ্রহণ করেন। বাবা- আলহাজ্ব মফিজুর রহমান আবু তাহের ও মা-কোহিনূর বেগমের দ্বিতীয় সন্তান তিনি। প্রেস ইনষ্টিটিউট বাংলাদেশ থেকে ট্রেনিং গ্রহণ শেষে আন্তর্জাতিক সংস্থা সেভ দ্যা চিলড্রেন অষ্ট্রেলিয়ার শিশু সাংবাদিকদের মুখপত্র ‘শিশুকন্ঠে’র সম্পাদক হিসেবে সাংবাদিকতা শুরু করেন প্রথম দশকের শুরুর দিকে।

স্বল্পপ্রজ লেখক,শিশুসাহিত্যিক ও ছড়াকার কবি আবিদ আজমের প্রকাশিত গ্রন্থের মধ্যে- আমাদের ক্লাসে একটা পরী আছে, খসড়া ছড়ার পসরা, বইখেকো ভূত, একটা ছড়া লুকিয়ে আছে মায়ের আচঁল তলে ও ভূত ডট কম উল্লেখযোগ্য। প্রকাশিতব্য সম্পাদনা গ্রন্থ-বাংলাদেশের নির্বাচিত কিশোর মুক্তিযুদ্ধের গল্প। চলতি বছর প্রটিউনের ব্যানারে মুক্তি পেয়েছে তাঁর গাওয়া একটি আধ্যাত্মিক গান।

সাপ্তাহিক বৈচিত্রের সাবেক এই সহযোগী সম্পাদক যুক্ত ছিলেন দৈনিক ইত্তেফাক, আনন্দ আলো ও ভোরের কাগজের মতো শীর্ষ পত্রিকাগুলোতে। সেভ দ্যা চিলড্রেন অষ্ট্রেলিয়ার একটি প্রোজেক্টে পাঁচ বছর কাজ করেছেন আবিদ। এরপর দৈনিক আলোকিত বাংলাদেশ’র সহ-সম্পাদক হিসেবে শিশু কিশোর বিভাগ ‌কলরব সম্পাদনা করেছেন দু’বছর। এরপর ২০১৪ সাল থেকে অদ্যবধি যুক্ত আছেন দেশের প্রথম বেসরকারী রেডিও ষ্টেশন রেডিও টুডে’র বার্তা বিভাগে। সেখানে স্পেশাল সব প্রতিবেদন,সংবাদ উপস্থাপনা ও সেলিব্রেটি নিউজে প্রতিনিয়ত ধ্বনিত হয় তাঁর কন্ঠস্বর। আবিদ আজম ঢাকা সাংবাদিক ইউনিয়ন,বাংলা ফেডারেল সাংবাদিক ইউনিয়ন ও সাব এডিটর কাউন্সিলের সদস্য। এছাড়া নির্বাহী সম্পাদক হিসেবে যুক্ত আছেন সাপ্তাহিক দেশগ্রাম এবং কাঁচের দেয়াল ম্যাগাজিনে। আল মাহমুদ ফাউন্ডেশন ও বাংলাদেশ সাংস্কৃতিক সোসাইটিরও মহাসচিব তিনি।

সম্প্রতি সম্প্রচার সাংবাদিকতায় বিশেষ অবদানের স্বীকৃতি স্বরুপ ‘বিবিএফ-ইয়ূথ ইনোভেশন এ্যাওয়ার্ড-২০১৮ ছাড়াও তাঁর ঝুঁলিতে রয়েছে, লাটাই ছড়া পুরস্কার,সাহিত্য প্রণোদনা পুরস্কার, ষ্টার ভয়েজ সম্মাননা, খেলাঘর সম্মাননা, প্রথম আলো কৃতি ছাত্র সংবর্ধনা ইত্যাদী।

জন্মদিনে, আলোকিত এই তারুণ্যের বরপুত্রকে জানাই অনেক অনেক শুভেচ্ছা ও অভিনন্দন। জয়তু, আবিদ আজম–শুভ জন্মদিন।

আরও পড়ুনঃ সম্প্রচার সাংবাদিকতায় ‘বিবিএফ-ইয়ূথ ইনোভেশন এ্যাওয়ার্ড’ পেলেন আবিদ আজম