কবি শেখ ফজলল করিম সাহিত্য সম্মাননা পাচ্ছেন কথাসাহিত্যিক রুবাইদা গুলশান

কবি শেখ ফজলল করিম সাহিত্য সম্মাননা-২০১৮ পাচ্ছেন তরুণ কথাসাহিত্যিক রুবাইদা গুলশান। ৩০ সেপ্টেম্বর-রোববার বিকেলে রাজধানীর মগবাজারের বেলালাবাদ কলোনীতে নজরুল একাডেমী মিলনায়তনে তাঁর হাতে এ সম্মাননা তুলে দেবেন, সাবেক সচিব ডক্টর কামাল উদ্দিন আহমেদ। কথাশিল্পী রুবাইদা গুলশানকে এ পুরস্কার দেওয়া হচ্ছে ২০১৮ সালে অমর একুশে গ্রন্থমেলায় প্রকাশিত তাঁর গল্পগ্রন্থ ‘সেফটিপিন’র জন্য। সেন্টার ফর ন্যাশনাল কালচার আয়োজিত এ অনুষ্ঠানে বিভিন্ন ক্ষেত্রে অবদান রাখায় আরো চার গুণী জনকে দেওয়া হবে কালজয়ী কয়েকজন সাহিত্যিকের নামে প্রবর্তিত চারটি পুরস্কার।

‘কবি শেখ ফজলল করিম সাহিত্য সম্মাননা-১০১৮’ প্রাপ্তি সম্পর্কে অনুভূতি জানাতে গিয়ে রুবাইদা গুলশান বলেন, সাহিত্য অঙ্গনে আমার পদচারণা বেশিদিনের নয়। এই স্বল্প সময়ে আমাকে এই পুরস্কারে ভূষিত করায় আমি অভিভূত ও বিস্মিত। আমি এখনো পুরস্কার পাওয়ার মত যোগ্যতা অর্জন করিনি বলেই আমার ধারনা ছিলো। তবে এ পুরস্কার আমার জীবনে নতুন মাত্রা যোগ করল। সেই সাথে একটা সুগভীর দায়িত্ববোধ নতুন করে জাগ্রত হল -আমাকে অনেক ভালো কিছু কাজ করে যেতে হবে সমাজ, দেশ ও জাতির জন্য–সাহিত্যের জন্য।

নিজের লেখালেখির সম্পর্কে পরিকল্পনা জানাতে গিয়ে তিনি আরো বলেন, আমি মনে করি লেখালেখিটা অনেক বড় দায়িত্ববোধ। একটা ভালো এবং শিক্ষণীয় লেখা পড়ে একজন মানুষের জীবনের ধারা বদলে যেতে পারে। গল্প ও কবিতা লিখতে ভালোবাসি তবে শিশু সাহিত্য ও প্রবন্ধ নিয়ে কাজ করার ইচ্ছে আছে। তবে তার আগে তরুণ এ লেখক নিজের জানার জগৎটাকে আরো একটু শাণিত করতে চান বলেও গণমাধ্যমকে জানালেন।