কর্ণফুলী ইছানগরে সড়কে দেয়াল নির্মাণ, ভোগান্তিতে জনগণ

নবসৃষ্ট উপজেলার ইছানগরে দীর্ঘদিন যাবৎ সড়ক সংস্কার না করায় কয়েক কিলোমিটার পাকা সড়কই এখন মৃত্যু ফাঁদ। কর্তৃপক্ষ মেরামতের কোন উদ্যোগ না নেয়ায় ওই সকল সড়কে প্রতিদিন প্রায় কয়েক ১৫/১০হাজার মানুষকে চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে।

যদিও সড়ক ও জনপথ বিভাগ এবং এলজিইডির প্রায় সড়কই পাকা ছিল। কিন্তু দীর্ঘদিন যাবত সড়কগুলো মেরামত না করায় গত কয়েক মাসের ব্যবধানে মাঝারি বর্ষণে প্রায় ৫ কিলোমিটার সড়কই এখন চলাচলের অনুপযোগী হয়ে পড়েছে।

সড়কগুলোর বিভিন্ন স্থানে কার্পেটিং উঠে খানাখন্দে পরিণত হয়েছে। কোন কোন সড়কের দু’পাশ ভেঙে নেমে গেছে। ভারী যানবাহন চলাচল তারপরেও বন্ধ নেই। এতে সাধারন মানুষ ও ব্যবসায়ীসহ বিভিন্ন শ্রেণী পেশার মানুষকে প্রতিনিয়ত চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে।

ক্ষতিগ্রস্ত সড়কগুলোর মধ্যে জনগুরুত্বপূর্ণ হল, চরপাথরঘাটা ইউনিয়নের ইছানগর বাংলাবাজার ঘাট থেকে মৌলভীবাজার সংযোগ সড়ক। যেটি আলতাফুর রহমান সড়ক নামে পরিচত বিন হাবিব গ্যাস ফিল্ড এবং প্যারাগন ব্রিক ফিল্ডের সমস্ত গাড়ি এই রাস্তা দিয়ে চলাচল করে।

শিল্পায়িত এলাকা হওয়ায় এই রাস্তাটি দিয়ে সব সময় ভারী যানবাহন চলাচল করে। ঠিকমত রক্ষাণাবেক্ষণ না হওয়ায় রাস্তাটির এখন চরম খারাপ অবস্থা। ইছানগরের ৭,৮,৯ নং ওয়ার্ডের একাধিক সড়ক মিল-কারখানা ও বড় বড় ফ্যাক্টরীর যান চলাচলে নষ্ট হচ্ছে বলে এলাকাবাসী জানান।
ফলে বর্তমানে যাতায়াতকারী যাত্রী কিংবা গাড়ি চলাচল করতে সমস্যায় পড়ছে।

খরা মৌসুমে বৃষ্টি তার উপর রাস্তার পাশে প্রভাবশালী মহলের দেওয়াল নির্মাণে জমে আছে কাঁদামাটি। এই কাঁদামাটির রাস্তা দিয়ে হেঁটে চলাফেরা চরম দ‚র্বিষহ অবস্থা। এই সকল সড়কে তারপরেও ঝুকিঁ নিয়ে চলছে যানবাহন।

সিএনজি চালক জাফর জানান, ‘এই সড়কটি জনগুরুত্বপূর্ণ। এ সড়ক দিয়ে প্রতিদিন বিভিন্ন রুটের প্রায় কয়েক শত যানবাহন চলাচল করে। দীর্ঘদিন যাবত মেরামত না করায় বিভিন্ন স্থানে কার্পেটিং ও ইট উঠে খানাখন্দে পরিণত হয়েছে। যার কারণে ঝুঁকি নিয়েই চলাচল করতে হচ্ছে’।

ইছানগরের রাজ্জাক জানান, ‘তিনটি ওয়ার্ডের হাজারও লোকজন যাতায়াত করে। কিন্তু সড়কটি দীর্ঘদিন যাবত মেরামত না করায় রাস্তার দু’পাশ ভেঙ্গে গেছে। ফলে পরিবহনে চরম ভোগান্তি পোহাতে হচ্ছে বলে জানান তিনি’।

কর্ণফুলী উপজেলা চেয়ারম্যান আলহাজ্ব ফারুক চৌধুরী জানান, ‘বিভিন্ন গ্রামে নতুন নতুন পাকা সড়ক নির্মাণ করা হচ্ছে। এছাড়া ক্ষতিগ্রস্ত সড়কের পুনঃনির্মাণ কাজ চলমান রয়েছে। অন্যান্য ক্ষতিগ্রস্ত সড়কগুলোও দ্রুত মেরামতের জন্য তালিকা করা হচ্ছে’।

এদিকে এলাকার জনগণ দাবি করছে, সামনে জাতীয় নির্বাচন। সরকারের উন্নয়নের ধারাবাহিকতা ও জাতীয় নির্বাচনে যেন নির্বিঘেœ জনগণ চলাফেরা করতে পারে সেজন্য ক্ষতিগ্রস্ত রাস্তা গুলোর মেরামত করা জরুরী।