কর্মীদেরকে ধর্ম ছাড়ার নির্দেশ চীনের কমিউনিস্ট পার্টির

দলের কর্মীদেরকে ধর্ম ছাড়ার নির্দেশ দিয়েছে চীনের ক্ষমতাসীন রাজনৈতিক দল কমিউনিস্ট পার্টি। ধর্মীয় বিশ্বাস না ছাড়লে শাস্তির মুখোমুখি হতে হবে বলেও হুঁশিয়ারি দেয়া হয়েছে। চীনের ধর্মবিষয়ক প্রশাসনের পরিচালক বলেছেন, দলের কর্মীদের ধর্মীয় বিশ্বাস থাকা উচিত নয়।

চীনের রাষ্ট্রীয় দৈনিক গ্লোবাল টাইমসের এক প্রতিবেদনে বলা হয়েছে, চীনের ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টি আনুষ্ঠানিকভাবে কোনো ধর্মে বিশ্বাসী নয়; তবে দেশটির সংবিধানে ধর্মীয় বিশ্বাসের স্বাধীনতার অনুমতি দেয়া আছে।

“দলের কর্মীদের ধর্মীয় বিশ্বাস থাকা উচিত নয়। দলের সদস্যদেরকে কট্টর মার্ক্সবাদী নাস্তিক হতে হবে : চীনের ধর্মবিষয়ক প্রশাসনের পরিচালক”

দলটির ম্যাগাজিনের সর্বশেষ সংস্করণে ধর্মবিষয়ক প্রশাসনের পরিচালক বলেছেন, দলের সদস্যরা ধর্মীয় বিশ্বাস থাকা উচিত নয়। তবে প্রশাসনের শীর্ষ কর্মকর্তার এই নির্দেশ দলের সব সদস্যদের জন্য উদ্বেগের।

ধর্মবিষয়ক প্রশাসনের পরিচালক ওয়াং জুয়ান বলেন, দলের সদস্যদের ধর্মীয় বিশ্বাস থাকা অনুচিত। দলের সদস্যদেরকে কট্টর মার্ক্সবাদী নাস্তিক হতে হবে। দলের নিয়ম-নীতির প্রতি অনুগত ও দলীয় বিশ্বাসের প্রতি অটল থাকতে হবে। কোনো সদস্যই ধর্মীয় বিশ্বাস এবং মতাদর্শ লালনের অনুমতি পাবে না।

ধর্মে বিশ্বাসীদেরকে ধর্ম ছাড়তে হবে। যারা এই কাজ করবে না তাদেরকে দলীয় নীতি অনুযায়ী শাস্তির মুখোমুখি হতে হবে।

তিনি বলেন, অর্থনৈতিক উন্নয়ন ও সাংস্কৃতিক বৈচিত্রতার নামে ধর্মবিষয়ক কোনো কাজে দলের সদস্যরা সমর্থন ও জড়িয়ে পড়তে পারবেন না।

ওয়াং বলেন, কিছু বিদেশি শক্তি দেশের বিভিন্ন অঞ্চলে ধর্মকে ব্যবহার করে চরমপন্হা ছড়িয়ে দিচ্ছে এবং ধর্মীয় কর্মকাণ্ড অবৈধভাবে পরিচালনা করছে। যা দেশের জাতীয় নিরাপত্তা ও সামাজিক স্থিতিশীলতাকে হুমকির মুখে ঠেলে দিয়েছে।