কাতারের সঙ্গে সরাসরি আলোচনায় বসতে রাজি নয় সৌদি

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসন বলেছেন, কাতার সঙ্কট নিরসনে সরাসরি আলোচনা শুরু করতে রাজি নয় সৌদি আরব। এদিকে সৌদিসহ চার আরব দেশের আচরণে রীতিমত হতাশ বলে জানিয়েছেন কাতারের পররাষ্ট্রমন্ত্রী শেইখ মোহাম্মদ বিন আবদুল রাহমান আল থানি। খবর আল জাজিরা।

কাতার সফরকালে রোববার দু’দেশের পররাষ্ট্রমন্ত্রী সৌদি সম্পর্কে নিজেদের অভিমত ব্যক্ত করেন। এর আগে কাতার সঙ্কট নিয়ে আলোচনা করতে সৌদি সফর করেছেন টিলারসন। কিন্তু সঙ্কট সমাধানে সৌদির তরফ থেকে তেমন কোনো সাড়া পাওয়া যায়নি।

মোহাম্মদ বিন আবদুল রাহমানের সঙ্গে এক যৌথ সংবাদ সম্মেলনে কাতারের রাজধানী দোহা থেকে টিলারসন বলেন, কাতার সঙ্কট নিরসনে আলোচনায় সৌদির ইচ্ছা আছে বলে তিনি মনে করছেন না।

রিয়াদের সফরের কথা উল্লেখ করে টিলারসন বলেন, ‘সৌদির ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমানের সঙ্গে আমার সাক্ষাতে আমি তাদের অালোচনার জন্য অনুরোধ করেছিলাম। কিন্তু আলোচনা করতে প্রস্তুত বলে তাদের কাছ থেকে দৃঢ় কোনো ইঙ্গিত পাইনি। কেউ কথা বলতে না চাইলে তাকে তো জোর করে আমরা আলোচনায় আনতে পারি না।’

গত জুনের ৫ তারিখে সন্ত্রাসে মদদ ও অর্থ সহায়তা এবং ইরানের সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্কের অভিযোগ এনে কাতারের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করে সৌদি আরব, মিসর, বাহরাইন ও আরব আমিরাত। দেশগুলো সীমান্ত, সাগরপথ এবং আকাশপথেও কাতারের ওপর নিষেধাজ্ঞা জারি করে। কিন্তু বরাবরই এ ধরনের অভিযোগ অস্বীকার করে আসছে দোহা।

কাতারের আমির শেইখ তামিম বিন হামাদ আল থানির সঙ্গে সাক্ষাতে কাতার সঙ্কটের কারণে উপসাগরীয় দেশগুলোর মধ্যে আঞ্চলিক স্থায়িত্ব নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন টিলারসন। তিনি বলেন, জিসিসিভুক্ত দেশগুলোর মধ্যে ঐক্য ধরে রাখা খুব দরকার।