কাতার সংকট সমাধানে ফরাসি প্রেসিডেন্টকে এরদোয়ানের ফোন

কাতারের সঙ্গে সৌদি নেতৃত্বাধীন ৯ দেশের কূটনৈতিক সম্পর্কচ্ছেদের জেরে চলমান সংকট সমাধানে সংলাপের আহ্বান জানিয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান। শুক্রবার কাতারের আমির ও ফরাসি প্রেসিডেন্টের সঙ্গে টেলিফোনে কথা বলেন তিনি। এ সময় এরদোয়ান উপসাগরীয় অঞ্চলের সংকট সমাধানে ফরাসি প্রেসিডেন্টকে সংলাপে সহায়তার আহ্বান জানান।

কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল থানি এবং ফরাসি প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁর সঙ্গে ত্রিপক্ষীয় কথোপকথনে এরদোয়ান উপসাগরীয় অঞ্চলের সাম্প্রতিক সংকটের বিষয়টি তুলে ধরেন।

গণমাধ্যমের সঙ্গে কথা বলায় বিধি-নিষেধ থাকায় পরিচয় প্রকাশ না করে তুরস্কের প্রেসিডেন্টের কার্যালয়ের একটি সূত্রের বরাত দিয়ে দেশটির সংবাদসংস্থা আনাদোলু এক প্রতিবেদনে শনিবার এ তথ্য জানিয়েছে।

আনাদোলু বলছে, কাতার সংকটের জেরে ওই অঞ্চলে যে উত্তেজনা তৈরি হয়েছে তা শিগগিরই দূর করতে টেলিফোনে তিন নেতাই মত বিনিময় করেন। শুধুমাত্র সংলাপ এবং আলোচনার মাধ্যমেই বর্তমান সংকট সমাধান সম্ভব বলে তারা জোর দেন। সংকট সমাধানের প্রচেষ্টায় সমর্থনের অাহ্বান জানান তারা।

জঙ্গিবাদে সমর্থন ও অর্থায়নের অভিযোগে গত ৫ জুন সৌদি আরবের নেতৃত্বে মিসর, সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন কাতারের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করে। পরে সম্পর্ক ছিন্নের এই তালিকায় যোগ দেয়, লিবিয়া, ইয়েমেন, জর্ডান ও দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশ মালদ্বীপ। তবে কাতার এই অভিযোগ অস্বীকার করে বলছে, কূটনৈতিক এই বিচ্ছিন্নতা ভিত্তিহীন।