কাদেরের অবস্থার উন্নতি, কিডনি ও রক্তে সংক্রমণ নিয়ন্ত্রণে

সিঙ্গাপুরে চিকিৎসাধীন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সড়ক পরিবহনমন্ত্রী ওবায়দুল কাদেরের শারীরিক অবস্থার আরও উন্নতি হয়েছে। তার কিডনি ও রক্তে সংক্রমণের সমস্যাগুলোও এখন অনেকটা নিয়ন্ত্রণে চলে এসেছে।

সিঙ্গাপুরের মাউন্ট এলিজাবেথ হাসপাতালে চিকিৎসা চলছে সড়ক পরিবহনমন্ত্রীর। সেখানে তার সঙ্গে থাকা বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক আবু নাসির রিজভী মন্ত্রীর অবস্থার বিষয়ে বুধবার সাংবাদিকদের ব্রিফ করেন।

মাউন্ট এলিজাবেথের চিকিৎসকদের সঙ্গে বসে সেতুমন্ত্রীর সর্বশেষ অবস্থা জানার পর সাংবাদিকদের রিজভী বলেন, ‘সব প্যারামিটার্সগুলো দিন দিন ভালোর দিকেই যাচ্ছে। উনার কিডনি এখন খুবই স্টেবল আছে। উনার ইনফেকশনের রেট এখন অনেক কমে গেছে। ব্লাড কাউন্ট যেটা ২৬ হাজার ছিল সেটা এখন ১২ হাজারে চলে আসছে। ইউরিন আউটপুটও ভালো আছে। হার্টের কনডিশন, প্রেসার এবং হার্টবিট এখন খুব ভালো আছে।’

‘মন্ত্রীর চিকিৎসার জন্য তার শরীরের সঙ্গে যে আর্টিফিশিয়াল ডিভাইসগুলো লাগানো রয়েছে সেগুলো আগামী ২/১ দিনের মধ্যে খুলে ফেলার কথা ভাবছেন সিঙ্গাপুরের চিকিৎসকরা। হয়তো কালকে কিছু খুলে ফেলবে। আগামী শুক্রবার বাকিগুলো খুলে ফেলা হবে।’

এদিকে বুধবার সকালে ধানমণ্ডিতে আওয়ামী লীগ সভানেত্রীর রাজনৈতিক কার্যালয়ে দলের পক্ষ থেকে এক সংবাদ সম্মেলনে ওবায়দুল কাদেরের শারিরিক অবস্থা সম্পর্কে তথ্য দেন দলের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব-উল আলম হানিফ।

হানিফ বলেন, ‘মাউন্ট এলিজাবেথের ডাক্তারদের মতামত তারা ডা. আবু নাসের রিজভীর কাছ থেকে নিয়মিতভাবে জানা হচ্ছে। কাদের ভাইয়ের সব অর্গান কাজ করছে। সব ঠিক থাকলে কাদের ভাই দ্রুত সুস্থ হয়ে উঠবেন।’

কাদেরের কিডনিতে কিছু জটিলতা এবং রক্তে সংক্রমণ এখন নিয়ন্ত্রণে থাকায় আগামী কয়েক দিনের মধ্যে চিকিৎসকরা তার বাইপাস সার্জারি করার কথা ভাবছেন। তবে কবে নাগাদ কাদেরের বাইপাস সার্জারি কবে করা সম্ভব হবে, তা বুঝতে আরও দুদিন অপেক্ষা করতে হবে বলে জানিয়েছেন আওয়ামী লীগের দপ্তর সম্পাদক আবদুস সোবহান গোলাপ।

গত রবিবার সকালে শ্বাসকষ্ট নিয়ে নিয়ে বঙ্গবন্ধু মেডিকেলে ভর্তি হওয়া কাদেরকে উন্নত চিকিৎসার জন্য সোমবার বিকালে এয়ার অ্যাম্বুলেন্সে করে সিঙ্গাপুরের মাউন্ট এলিজাবেথ হাসপাতালে পাঠানো হয়। সেদিন রাতেই মাউন্ট এলিজাবেথ হাসপাতালের চিকিৎসকরা ওবায়দুল কাদেরের জন্য একটি মেডিকেল বোর্ড গঠন করে চিকিৎসা শুরু করেন।

ওবায়দুল কাদেরের স্ত্রী ইশরাতুন্নেসা কাদের এবং বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতালের অধ্যাপক ডা. আবু নাসের রিজভী সিঙ্গাপুরে ওবায়দুল কাদেরের সঙ্গে রয়েছেন।