কানাডা থেকে লিজে উড়োজাহাজ নিয়ে আসছে বিমান

অভ্যন্তরীণ ও আঞ্চলিক রুটে ফ্লাইট বাড়াতে কানাডা থেকে লিজে ড্যাশ-৮ মডেলের একটি উড়োজাহাজ নিয়ে আসছে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স। আগামী সেপ্টেম্বর মাসে বিমানের বহরে যুক্ত হবে এই উড়োজাহাজটি। লিজে আনার বিষয়টি নিশ্চিত করেছেন বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের মহাব্যবস্থাপক (জনসংযোগ) শাকিল মেরাজ।

শাকিল মেরাজ বলেন, সেপ্টেম্বরে মাসে বিমানের বহরে একটি ড্যাশ-৮ উড়োজাহাজ যুক্ত হচ্ছে। এই উড়োজাহাজটি যুক্ত হলে অভ্যন্তরীণ ও আঞ্চলিক রুটের ফ্লাইটের সংখ্যা আরো বাড়বে।

তিনি বলেন, কানাডা থেকে ৭৪ আসন বিশিষ্ট ড্যাশ-৮ উড়োজাহাজটি লিজে সংগ্রহ করতে গত মে মাসের চুক্তি করা হয়।

বর্তমানে বিমানবহরে থাকা দুটি ড্যাশ উড়োজাহাজ দিয়ে সাতটি অভ্যন্তরীণ ও দুটি আঞ্চলিক রুটে ফ্লাইট চলে। এর মধ্যে একটি উড়োজাহাজ রক্ষণাবেক্ষণে পাঠাতে হলে ফ্লাইট সংখ্যা অর্ধেকে নেমে আসে। আরেকটি উড়োজাহাজ যুক্ত হলে এ সমস্যা কেটে যাবে বলে আশা করছে বিমান কর্তৃপক্ষ।

বিমান সূত্রে জানা গেছে, বর্তমানে রাজশাহী রুটে বিমানের সপ্তাহে চারটি ফ্লাইট চলে। নতুন উড়োজাহাজ যুক্ত হলে এ সংখ্যা সাতে উন্নীত করা হবে। সৈয়দপুরে চারটির পরিবর্তে ১৪টি, যশোরে আটটি থেকে বাড়িয়ে ১৪টি ফ্লাইট করা হবে। এছাড়া সৈয়দপুর থেকে কক্সবাজার ও চট্টগ্রাম রুটে ফ্লাইট চালু হবে। পাশাপাশি আঞ্চলিক রুট ইয়াঙ্গুন ও কলকাতার ফ্লাইটও বাড়বে।

উল্লেখ্য, বিমানের বর্তমানে রয়েছে চারটি বোয়িং ৭৭৭-৩০০ ইআর, চারটি বোয়িং ৭৩৭-৮০০ এবং দুটি ড্যাশ-৮ কিউ ৪০০ উড়োজাহাজ। এসব উড়োজাহাজ দিয়ে ১৫টি আন্তর্জাতিক ও সাতটি অভ্যন্তরীণ রুটে ফ্লাইট পরিচালনা করছে বিমান। আর চলতি বছর আগস্ট ও নভেম্বরের মধ্যে বিমানের বহরে যুক্ত হবে দুটি বোয়িং ৭৮৭-৮ (ড্রিমলাইনার) উড়োজাহাজ।