কালি ও কলম পুরস্কার পাচ্ছেন কুবি শিক্ষক নাহিদা নাহিদ

কুবি প্রতিনিধি : কথাসাহিত্যে স্বীকৃতিস্বরূপ ‘কালি ও কলম তরুণ কবি ও লেখক পুরস্কার-২০১৮’ পাচ্ছেন কথাশিল্পী ও কুমিল্লা বিশ্ববিদ্যালয় (কুবি) শিক্ষক নাহিদা নাহিদ। ২০১৮ সালের ফেব্রুয়ারিতে অমর একুশে বইমেলায় প্রকাশিত লেখিকার ‘যূথচারী আঁধারের গল্প’ গ্রন্থের জন্য এই পুরস্কার পেতে যাচ্ছেন তিনি।

আগামী ২৯ জানুয়ারি (মঙ্গলবার) বিকেল সাড়ে ৫টায় জাতীয় জাদুঘরের প্রধান মিলনায়তনে একাদশ বারের মতো ৫টি ভিন্ন বিভাগে ‘কালি ও কলম তরুণ কবি ও লেখক পুরস্কার-২০১৮’ প্রদান করা হবে। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন কালি ও কলম সম্পাদকমণ্ডলীর সভাপতি জাতীয় অধ্যাপক আনিসুজ্জামান। অনুষ্ঠানে প্রত্যেক বিজয়ীকে পুরস্কারস্বরূপ এক লক্ষ টাকা, একটি ক্রেস্ট ও একটি সম্মাননাপত্র দেওয়া হবে।

সাহিত্যভুবনে নাহিদা নাহিদ হিসেবে পরিচিত নাহিদা বেগম কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগে সহকারী অধ্যাপক হিসেবে কর্মরত রয়েছেন। ‘যূথচারী আঁধারের গল্প’ (জেব্রাক্রসিং) তাঁর দ্বিতীয় গল্পগ্রন্থ। এর আগে ‘অলকার ফুল’ (বাঙালি) নামে তাঁর আরও একটি গল্পগ্রন্থ প্রকাশিত হয়।

বর্তমান সময়ে তরুণ প্রজন্মের জনপ্রিয় এই কথাশিল্পী পুরস্কার পাওয়ার তাৎক্ষণিক অনুভূতি জানিয়ে বলেন, ‘প্রথম গ্রন্থের মত ‘যূথচারী আঁধারের গল্প’ গ্রন্থটিও আমার কাছে সন্তানের মত। মনের আনন্দের জন্য লিখি, সাহিত্যকে ধারণ করতে গিয়ে লিখি। কখনই ভাবিনি এমন কোনো পুরষ্কার পাবো। এই অর্জন শুধু আমার নয়; আমার সকল পাঠক, শুভাকাঙ্ক্ষী, পরিবার-পরিজন, শিক্ষার্থী সবার অর্জন। কালি ও কলম পরিবারের কাছে আমি কৃতজ্ঞ।’

প্রসঙ্গত, সাহিত্য, শিল্প ও সংস্কৃতি বিষয়ক মাসিক পত্রিকা কালি ও কলম ২০০৮ সাল থেকে পাঁচটি বিভাগে ‘তরুণ কবি ও লেখক পুরস্কার’ প্রদান করে আসছে। বাংলাদেশের নবীন কবি ও লেখকদের সাহিত্যচর্চা এবং সাধনাকে গতিশীল করবার উদ্দেশ্যেই প্রতিবছর এই পুরস্কার দেওয়া হয়।