কাল শেষ হচ্ছে কুবি ভর্তি আবেদন

কুবি প্রতিনিধি : কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) ২০১৮-১৯ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) শ্রেণির প্রথমবর্ষে ভর্তির আবেদন প্রক্রিয়া শেষ হচ্ছে রোববার (৩০ সেপ্টেম্বর)। এর আগে গত ০১ সেপ্টেম্বর থেকে শুরু হয় এই আবেদন প্রক্রিয়া। ৩০ সেপ্টেম্বর রাত ১২টা পর্যন্ত মুঠোফোন সেবাদাতা অপারেটর টেলিটক সিম ব্যবহারের মাধ্যমে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণে ইচ্ছুক শিক্ষার্থীরা আবেদন করতে পারবেন।

এ বিষয়ে ভর্তি পরীক্ষা সংক্রান্ত কেন্দ্রীয় কমিটির সদস্য সচিব ও বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার ড. মো. আবু তাহের জানান, চলমান আবেদন ৩০ সেপ্টেম্বরই (রবিবার) শেষ হচ্ছে। নতুন করে আবেদনের সময় বাড়ানোর সম্ভাবনা নেই।

এ বছর বিশ্ববিদ্যালয়ের ৬টি অনুষদের অধীনে ৩টি ইউনিটে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। ‘এ’ (বিজ্ঞান ও প্রকৌশল অনুষদ) ইউনিটে আবেদনকারীর এসএসসি ও এইচএসসি বা সমমান পরীক্ষায় সর্বনিম্ন জিপিএ ৬.৫০ এবং ‘বি’ (কলা, মানবিক ও সমাজবিজ্ঞান অনুষদ) ও সি ইউনিটে (ব্যবসায় শিক্ষা অনুষদ) সর্বনিম্ন জিপিএ ৬.০০ থাকতে হবে। ৩টি ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে আগামী ৯ ও ১০ নভেম্বর।

২০১৮-১৯ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষায় মুক্তিযোদ্ধা কোটা, উপজাতি ও অ-উপজাতি কোটা, শারীরিক প্রতিবন্ধী কোটা, পোষ্য কোটা এবং বিকেএসপি কোটায় শিক্ষার্থীরা আবেদন করতে পারবেন। বিশ্ববিদ্যালয়ে মোট ১৯টি বিভাগে এক হাজার চল্লিশজন শিক্ষার্থী এ বছর ভর্তি হওয়ার সুযোগ পাবেন।

ভর্তি পরীক্ষার ইউনিটভিত্তিক সময়সূচি, আসন বিন্যাস ও সংশ্লিষ্ট তথ্য যথাসময়ে বিশ্ববিদ্যালয়ের নিজস্ব ওয়েবসাইট (cou.ac.bd) ও হেল্পলাইন নাম্বার (০১৫৫৭-৩৩০৩৮১, ০১৫৫৭-৩৩০৩৮২) থেকে জানা যাবে।