কিউবার জন্য ট্রাম্পের নতুন নীতি

সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার করা চুক্তি বাতিল করে কিউবার সঙ্গে নতুন নীতির ঘোষণা দিয়েছেন ডোনাল্ড ট্রাম্প। গতকাল শুক্রবার ফ্লোরিডার মিয়ামিতে এ ঘেষণা দেন তিনি।

জানা গেছে, ওবামার করা চুক্তিটিকে ‘এক তরফা’ উল্লেখ করে ট্রাম্প বলেছেন, ‘কমিউনিস্টদের করা নিগ্রহ দেখে যুক্তরাষ্ট্র চুপ করে থাকবে না। ‘ এছাড়া কিউবার উপরে ভ্রমণ ও বাণিজ্য নিষেধাজ্ঞা আরো কঠোর হবে বলেও ঘোষণা দিয়েছেন প্রেসিডেন্ট ট্রাম্প।

এসময় তিনি বলেন ‘রাজনৈতিক বন্দীদের যতদিন মুক্তি দেয়া না হবে, যতদিন সংসদ ও মত প্রকাশের স্বাধীনতা সম্মানিত না হবে, সকল রাজনৈতিক দলকে যতদিন বৈধতা না দেয়া হবে, আন্তর্জাতিক নির্বাচন পর্যবেক্ষকদেরকে যতদিন নির্বাচন পর্যবেক্ষণের সুযোগ না দেয়া হবে, ততদিন কিউবার উপর থেকে নিষেধাজ্ঞা তোলা হবে না। ‘

তবে দেশটির কূটনৈতিক ও বাণিজ্যিক সম্পর্ক ছিন্ন করা হচ্ছে না বলে জানান ট্রাম্প। এছাড়া, হাভানার মার্কিন দূতাবাসও বন্ধ হচ্ছে না। পাশাপাশি, বাণিজ্যিক ফ্লাইট ও নৌ পথে চলাচলেও নিষেধাজ্ঞা দেয়া হয়নি।

উল্লেখ্য, সাবেক মার্কিন প্রেসিডেন্ট ওবামার একটি অন্যতম গুরুত্বপূর্ণ নীতিগত অবস্থান ছিল কিউবার সঙ্গে কূটনৈতিক ও বাণিজ্যিক সম্পর্ক জোরদার করা। এ লক্ষ্যে হাভানার সঙ্গে এক চুক্তিতে স্বাক্ষরও করেন ওবামা।

সূত্র: বিবিসি