কিমের সঙ্গে বৈঠক বাতিল করলেন ট্রাম্প

উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের সঙ্গে প্রস্তাবিত বৈঠক শেষ পর্যন্ত তা বাতিল করে দিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আগামী মাসে বৃহস্পতিবার হোয়াইট হাউসের এক বিবৃতিতে বৈঠক বাতিলের ঘোষণা দেয়া হয়েছে।

অন্যদিকে, পূর্ব প্রতিশ্রুতি অনুযায়ী বিদেশি সাংবাদিকদের উপস্থিতিতে বৃহস্পতিবার দেশের একমাত্র পারমাণবিক পরীক্ষার স্থান ধ্বংস করেছে উত্তর কোরিয়া। দেশটির উত্তর-পূর্বাঞ্চলের পার্বত্য অঞ্চলের পুঙ্গে-রি পারমাণবিক পরীক্ষা কেন্দ্র ধ্বংস করা হয়।

ট্রাম্প বলেছেন, সাম্প্রতিক এক বিবৃতিতে উত্তর কোরিয়ার ‌‌‌‘ভয়ঙ্কর ক্ষোভ ও প্রকাশ্যে বিরুদ্ধাচারণ’র কারণে তিনি বৈঠক বাতিলের এ সিদ্ধান্ত নিয়েছেন।

তিনি বলেছেন, আগামী ১২ জুন সিঙ্গাপুরে পূর্ব নির্ধারিত বৈঠক করাটা যথাযথ হবে না। উত্তর কোরিয়ার নেতা কিম জং উনকে লেখা চিঠিতে ট্রাম্প বলেছেন, আপনার সঙ্গে সেখানে মিলিত হওয়ার জন্য আমি খুবই উন্মুখ ছিলাম। দুঃখজনক হলো, আপনার সাম্প্রতিক বিবৃতিতে প্রদর্শিত ‌‌‘জঘন্য রাগ এবং প্রকাশ্য শত্রুতা’র কারণে আমার মনে হয়েছে, দীর্ঘপরিকল্পিত এই বৈঠক এই মুহূর্তে যথাযথ হবে না।

এর আগে চলতি সপ্তাহের শুরুর দিকে মার্কিন এই প্রেসিডেন্ট বলেন, কিমের সঙ্গে প্রস্তাবিত তার ১২ জুনের বৈঠক না হওয়ার যথেষ্ট শঙ্কা রয়েছে। ওই সময় দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জায়ে ইন ওয়াশিংটনে ট্রাম্পের সঙ্গে সাক্ষাৎ করে উত্তর কোরিয়ার নেতার সঙ্গে বৈঠকের বিরল সুযোগ হাতছাড়া না করার আহ্বান জানান।