কিশোরীর হাতে উবার চালক খুন

এক উবার চালককে কুপিয়ে খুন করল ১৬ বছরের এক কিশোরী। মার্কিন মুলুকের শিকাগো শহরে এ ঘটনা ঘটেছে।

স্থানীয় সময় বুধবার ভোর ৩টার দিকে ঘটনা ঘটে শিকাগোর শহরতলি এলাকায়। উবার ভাড়া করে বাড়ির কাছ থেকেই গাড়িতে উঠেছিল ১৬ বছরের বছর বয়সের এলিজা ওয়াসনি। গাড়িটি মিনিট দুয়েক চলার পরই উবার চালককে পেছন থেকে কোপাতে থাকে ওই কিশোরী। প্রাণ বাঁচাতে চালক গ্র্যান্ট নেলসন গাড়ি থামিয়ে কোনো রকমে দরজা খুলে ছুটে বেরিয়ে আসেন। সামনের একটি বিল্ডিংয়ের লবিতে ঢুকে পড়ে চিৎকার করতে থাকেন নেলসন। আশ্চর্যের বিষয়, এই গাড়ি নিয়ে পালাতে চেষ্টা করে এলিজা। নেলসনকে দেখতে পেয়ে স্থানীয় বাসিন্দারা ৯১১–এ ফোন করে পুলিশে খবর দেন। পুলিশ গিয়ে দেখে চাকা খোলা গাড়িটি পড়ে রয়েছে রাস্তার পাশে। আর গাড়ি থেকে রক্ত পড়ছে পাশের বিল্ডিংয়ের পার্কিং লটে। সেই রক্ত দেখে নেলসনের কাছে পৌঁছায় পুলিশ। তাঁকে উদ্ধার করে হাসপাতালে নিয়ে যাওয়া হয়। নেলসনের বুকে, মাথায়, কোমরে, হাতে গভীর আঘাত ছিল। পরে হাসপাতালেই তাঁর মৃত্যু হয়।

এর পরে নেলসনের মোবাইল ফোনের উবার অ্যাপ ট্র্যাক করে ওয়াসনির সন্ধান পায় পুলিশ। যেখানে ওয়াসনি উবার গাড়িটি রেখেছিল, ঠিক তার সামনের বিল্ডিংয়েই এক হাতে চপার ও এক হাতে ছুরি নিয়ে দাঁড়িয়েছিল। পরনে শুধু ব্রা আর লেগিংস। পাশে পড়েছিল একটি শিকাগো কিউব শার্ট। পুলিশ বারবার বলার পরেও নিজের হাত থেকে অস্ত্র ফেলতে চাইছিল না সে। বাধ্য হয়েই শেষে ওয়াসনির দিকে স্টেনগান তাক করে পুলিশ। তারপরে তাকে গ্রেপ্তার করা হয়। পরে ওয়ালমার্টের সিসিটিভি ফুটেজ থেকে দেখা যায়, সেখানে কিউব শার্ট কেনার সময়েই অস্ত্র দু’‌টি চুরি করেছিল সে।

নৃশংশতম হত্যা উল্লেখ করে স্থানীয় কোর্টের বিচারক ওয়াসনির বিরুদ্ধে জামিন অযোগ্য ধারায় মামলা রুজু করতে বলেন। তাকে আপাতত জুভেনাইল হেফাজতে নেয়া হয়েছে। বুধবার জেলের পোশাক জাম্পশ্যুট পরেই আদালতে হাজির হয় ওয়াসনি। মুখের ওপর ছড়িয়ে ছিল অবিন্যস্ত সোনালি চুল। যতক্ষণ সে আদালত কক্ষে ছিল ততক্ষণ মাটির দিকেই ছিল তার দৃষ্টি। পুলিশ জানিয়েছে, মায়ের সঙ্গেই থাকত ওয়াসনি। শিকাগোর টাফ হাইস্কুলের ছাত্রী সে। আইন অনুযায়ী ১৮ বছরের কম বয়সে একা ক্যাবে চড়ার অপরাধও যুক্ত হয়েছে এই মামলায়।

নেলসনের মৃত্যুতে শোক প্রকাশ করেছে উবার কর্তৃপক্ষ। তাঁর পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছেন সহকর্মীরা। কোনও প্ররোচনা ছাড়াই কেন নেসলনকে এভাবে আঘাত করা হল তা বুঝে উঠতে পারছে না পরিবারও।

সূত্র: আজকাল