কুবিতে ‘ক্যাফে মার্কেটিং এর আয়োজনে ক্যারিয়ার বিষয়ক কর্মশালা

কুবি প্রতিনিধি : কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে (কুবি) ক্যারিয়ার গাইডলাইন বিষয়ক সংগঠন ‘যোগ্যতার পুনর্মূল্যায়ন (রেডেক্স)’ উদ্বোধনী অনুষ্ঠান ও কর্মশালার আয়োজন করা হয়েছে। শুক্রবার (০৫ সেপ্টেম্বর) সকালে বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় শিক্ষা অনুষদ ভবনে মার্কেটিং বিভাগের সহযোগী সংগঠন ‘ক্যাফে মার্কেটিং’-এর আয়োজনে এই কর্মশালা অনুষ্ঠিত হয়।

দুই দফায় আয়োজিত এই কর্মশালার প্রথম ধাপে আলোচনা অনুষ্ঠানে মার্কেটিং বিভাগের সহযোগী অধ্যাপক ড. মোহাম্মদ সোলায়মানের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ব্যবসায় শিক্ষা অনুষদের ডিন প্রফেসর ড. মোহাম্মদ আমজাদ হোসেন সরকার। এছাড়াও বক্তব্য রাখেন বিভাগের সহকারী অধ্যাপক ড. মেহের নিগার। মার্কেটিং বিভাগের শিক্ষার্থী ওমর ফারুক শিমুল ও ইসরাত জাহানের সঞ্চালনায় আলোচনা অনুষ্ঠানের আহবায়ক ছিলেন একই বিভাগের শিক্ষার্থী তামিম রুহুল।

আলোচনায় বক্তারা বলেন, বর্তমান প্রতিযোগিতামূলক বিশ্বে টিকে থাকতে হলে শুধু সার্টিফিকেট আর ভাল ফলাফল থাকলেই হবে না; বরং সবদিক থেকে নিজেকে যোগ্য প্রমাণ করতে হবে। আর সেজন্য নিজের ব্যক্তিগত উন্নয়ন, নেতৃত্বের প্রকাশ, সততার দিকে গুরুত্ব দিতে হবে। আর এটা করতে হলে পড়াশোনা চলাকালীন সময়েই নিজের মিশন, ভিশন ও অবজেক্টিভ ঠিক করে নিতে হবে। তবেই ক্যারিয়ার পর্যায়ে গিয়ে নিজেকে প্রতিষ্ঠিত করা সম্ভব হবে।

বক্তব্য শেষে ব্যবসায় অনুষদের ডিন অধ্যাপক ড. মোহাম্মদ আমজাদ হোসেন সরকার জানান, সব বিভাগের শিক্ষার্থীদের জন্য ক্যারিয়ারে ভাল করার উদ্দেশ্যে আমরা ব্যবসায় অনুষদ থেকে স্বল্প খরচে ইএমবিএ-র সুযোগ দিচ্ছি। এই প্রোগ্রামের আওতায় যেকোন বিভাগের শিক্ষার্থীরাই ইএমবিএ করতে পারবে। এছাড়াও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী, শিক্ষক ও কর্মকর্তাদের আত্মীয়-স্বজনের জন্য আমরা ৪০ শতাংশ ফি কমিয়ে রাখবো। আলোচনা শেষে শিক্ষার্থীরা অতিথিদের হাতে সম্মানসূচক ক্রেস্ট তুলে দেন।

কর্মশালার দ্বিতীয় ধাপে ক্যারিয়ার আলোচনা নিয়ে আসেন কাজী মো: আহমেদ (প্রতিষ্ঠাতা ও সিইও, ফিউচার লিডার্স), মো: রাশেদ মোশারফ (হেড অফ হিউম্যান রিসোর্সেস, কোকা-কোলা), আবু সালমান মোহাম্মদ আব্দুল্লাহ (টেরিটরি অফিসার, ব্রিটিশ আমেরিকান টোবাকো) ও হোসাইন জয় (প্রতিষ্ঠাতা ও পরামর্শক, কর্পোরেট ক্যারিয়ার টিপস)।

ক্যারিয়ার সংশ্লিষ্ট বিভিন্ন বিষয় শিক্ষার্থীদের সামনে ভিডিওচিত্রের মাধ্যমে তুলে ধরেন।