কুবিতে পরিবহন সংকট নিরসনের দাবিতে এক শিক্ষার্থীর আমরণ অনশন

ইমদাদুল হক মিরন, কুবি প্রতিনিধি : কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে (কুবি) চলমান বাস সংকট নিরসনের দাবিতে আমরণ অনশন শুরু করেছেন এক শিক্ষার্থী। তার নাম রিফাত আদনান, তিনি আইন বিভাগের শিক্ষার্থী।

সোমবার(১১ মার্চ) সকাল ১১ টা থেকে বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাস্কার্যের নিচে আমরণ অনশনে বসেছেন তিনি।

এ সময় রিফাত আদনান জানান, একাধিকবার বাস তথা পরিবহণ সংকট নিরসনের কথা বললেও প্রশাসন এখনো কোনো কার্যকর ব্যবস্থা নেয়নি। প্রশাসনের পক্ষ থেকে ১০ মার্চের মধ্যে নতুন বাস সংযোজনের আশ্বাস দেয়া হলেও প্রতিশ্রুতি পূরণ ছাড়াই সেই সময়সীমা শেষ হয়েছে। প্রশাসনের এমন উদাসীনতা আর শিক্ষার্থীদের প্রতি অবহেলার প্রতিবাদেই এই আমরণ অনশন।

তিনি আরও বলেন, “গত ২৪ ফেব্রুয়ারি আমি ছোটখাটো একটি দুর্ঘটনার শিকার হই, যা হয়েছিলো বাসে অধিক পরিমাণ শিক্ষার্থী থাকার কারণে। বাসের সংকট নিরসন না হলে এমন দুর্ঘটনা থামবে না। এর আগে আমার বিভাগের এক বড়ভাই বাস দুর্ঘটনায় মারাত্মক আহত হন। পরিবহণ সংকটের কারণে আমরা শিক্ষার্থীরা সবসময় ঝুঁকির মধ্যে রয়েছি। আমাদের দাবি পূরণ না হলে অনশন চালিয়ে যাবো।”

পরে বিকাল তিনটায় বাস সংকটের দ্রুত সমাধানের আশ্বাসে অনশন পানীয় পান করিয়ে অনশন ভাঙ্গান পরিবহন কমিটির আহ্বায়ক স্বপন চন্দ্র মজুমদার, আইন বিভাগের চেয়ারম্যান রোকসানা আক্তার ও কুবি শাখা ছাত্রলীগের সভাপতি ইলিয়াস হোসেন সবুজ।

পরিবহন কমিটির আহ্বায়ক স্বপন চন্দ্র মজুমদার তখন বাস সংকট নিয়ে বলেন, “আগামীকাল বিকাল ৩টায় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও প্রশাসনের অন্যান্য ব্যক্তিবর্গসহ শিক্ষার্থীদের নিয়ে পরিবহন সংকট নিরসনে বৈঠক অনুষ্ঠিত হবে। সেখান থেকে সুনির্দিষ্ট সমাধান না হলে আমিসহ পরিবহন কমিটি সংশ্লিষ্ট সবাই পদত্যাগ করবো।”