কুবির ভর্তি পরীক্ষায় ‘এ’ ইউনিটের সময় পরিবর্তন

ইমদাদুল হক মিরন, কুবি প্রতিনিধি : কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) ২০১৮-১৯ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) প্রথমবর্ষের ‘এ’ ইউনিটের অনুষ্ঠিতব্য ভর্তি পরীক্ষার সময়সূচী পরিবর্তন করা হয়েছে। পূর্বনির্ধারিত ‘এ’ ইউনিটের ৯ অক্টোবর (সকাল ১০:০০টা থেকে ১১:০০টা) পরীক্ষাটি পরদিন ১০ অক্টোবর (বিকাল ৩:০০টা থেকে ৪:০০টা) অনুষ্ঠিত হবে। তবে ‘এ’ ইউনিটে আবেদনকারী শিক্ষার্থীদের প্রবেশপত্রে উল্লেখিত কেন্দ্র ও আসনবিন্যাস অপরিবর্তিত থাকবে।

এছাড়া বাকি দুই ইউনিটের (‘বি’ ও ‘সি’) পরীক্ষার সময়সূচি অপরিবর্তিত রয়েছে। পূর্বনির্ধারিত ‘বি’ ইউনিটের পরীক্ষা ৯ অক্টোবর (শুক্রবার) বিকাল ৩:০০টা থেকে ৪:০০টা এবং ‘সি’ ইউনিটের পরীক্ষা ১০ অক্টোবর (শনিবার) সকাল ১০:০০টা থেকে ১১:০০টায় অনুষ্ঠিত হবে।

রবিবার (৪ অক্টোবর) বিশ্ববিদ্যালয় উপাচার্য প্রফেসর ড. এমরান কবির চৌধুরীর সভাপতিত্বে কেন্দ্রীয় ভর্তি কমিটি ও কেন্দ্র সচিবদের এক সভা শেষে প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে এসব তথ্য জানান বিশ্ববিদ্যালয় জনসংযোগ কর্মকর্তা মোহাম্মদ এমদাদুল হক।

প্রেস বিজ্ঞপ্তিতে সময় পরিবর্তনের বিষয়টিকে অনিবার্য কারণবশত উল্লেখ করা হলেও জানা যায়, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ড থেকে ৪ অক্টোবর (রবিবার) অনুষ্ঠেয় জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষা স্থগিত করে ৯ নভেম্বর শুক্রবার সকাল নয়টায় অনুষ্ঠিত হওয়ার সিদ্ধান্ত নেওয়ায় একই সময়ে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হওয়া নিয়ে জটিলতা সৃষ্টি হয়। সৃষ্ট এই জটিলতা নিরসন ও ভর্তি পরীক্ষায় নির্বিঘ্নতা নিশ্চিত করতেই ‘এ’ ইউনিট পরীক্ষার সময় পরিবর্তনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এবার মোট ১৯টি কেন্দ্রে প্রায় ৬৩ হাজার পরীক্ষার্থী অংশ নিবে। কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের ১৩তম ব্যাচের অংশ হতে বিদ্যমান ১০৪০ টি আসনের বিপরীতে আসনপ্রতি লড়বে ৬১ জন শিক্ষার্থী।